× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্মক্ষেত্রে সমঅধিকার প্রতিষ্ঠায় কাজ করছে এফবিসিসিআই

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১০ মে ২০২৩ ১৯:৫৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

কর্মক্ষেত্রে নারী পুরুষের সমঅধিকার প্রতিষ্ঠা এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে সরকারের সঙ্গে কাজ করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বুধবার (১০মে) এফবিসিসিআই কার্যালয়ে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে একথা জানান এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি ও সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। 

বৈঠকে মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বাংলাদেশে নারীরা অনেক দূর এগিয়েছে কিন্তু লিঙ্গ সমতা ও অর্থনৈতিক ক্ষমতায়নে এখনও অনেক কাজ করার বাকি আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতিবদ্ধ এবং দূরদর্শী নেতৃত্বে দেশের নারীরা আগামীতে প্রতিটি ক্ষেত্রে সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখবে বলে আমি বিশ্বাস করি। এ অগ্রযাত্রাকে এগিয়ে নিতে বেসরকারি খাতের অভিভাবক হিসেবে এফবিসিসিআই সর্বদা প্রস্তুত। 

তিনি আরও বলেন, নারীদের লাভজনক কর্মসংস্থানের জন্য একটি সুন্দর ও নিরাপদ পরিবেশ তৈরি করা বাংলাদেশকে তার প্রবৃদ্ধির লক্ষ্য অর্জনে সহায়তা করবে। অর্থনীতিতে তাদের পূর্ণ অংশগ্রহণ নিশ্চিতে পাবলিক স্পেস নিরাপদ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি বলেন, সরকারের ধারাবাহিক পঞ্চবার্ষিক পরিকল্পনায় লিঙ্গ সমতার ওপর জোর দেওয়া হয়েছে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্যে নারীদের উদ্যোক্তা এবং অংশগ্রহণ বাড়ানোর কাজ চলছে। সমতার পথে এই দীর্ঘ অগ্রযাত্রায় অনেক নারী উপকৃত হচ্ছেন যা ব্যবসায়িক স্টার্টআপ এবং ডিজিটাল অর্থনীতিতে তাদের বিচরণ আরও বাড়াবে। 

চলমান অর্থনৈতিক সংকটে এফবিসিসিআইয়ের নেওয়া বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন আইএফসি প্রতিনিধি শবনম হামিদ। 

তিনি বলেন, আইএফসি বাংলাদেশে বর্তমানে কর্মক্ষেত্র, লিঙ্গ, জলবায়ু, চাকরি ইত্যাদিসহ বাংলাদেশের বেসরকারি খাতে মহিলাদের কর্মসংস্থানের অগ্রগতির জন্য বেসরকারি খাতের অন্তর্ভুক্তির নকশা তৈরিতে কাজ করছে। বেসরকারি খাতের অভিভাবক হিসেবে এফবিসিসিআই আইএফসির এই উদ্যোগে পাশে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক হাফেজ হারুন, নাজ ফারহানা আহমেদ, প্রীতি চক্রবর্তী, ড. নাদিয়া বিনতে আমিন, আবু হোসেন ভূঁইয়া (রানু) এবং আইএফসি কর্মকর্তা জারিন তাসনিম।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা