× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডলারের দাম বাড়ল দেড় টাকা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ মে ২০২৩ ১৮:৩৫ পিএম

আপডেট : ০৩ মে ২০২৩ ১৯:৪২ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ব্যাংকগুলোর কাছে বিক্রির ক্ষেত্রে ডলার প্রতি ১ টাকা ৫০ পয়সা দর বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আগের চেয়ে প্রতি ডলারে দেড় টাকা বাড়িয়ে ১০৪ টাকা ৫০ পয়সা দর নির্ধারণ করা হয়েছে। 

এক মাস ধরে প্রতি ডলার ১০৩ টাকায় বিক্রি করছিল বাংলাদেশ ব্যাংক। নতুন দরে গত মঙ্গলবার(০২মে) কয়েকটি ব্যাংকের কাছে ৫ কোটি ৬০ লাখ ডলার বিক্রি করা হয়। এ নিয়ে চলতি অর্থবছরের এ পর্যন্ত বিভিন্ন ব্যাংকের কাছে ১১ দশমিক ১৮ বিলিয়ন ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আইএমএফ থেকে ৪৭০ কোটি ডলার ঋণের অন্যতম একটি শর্ত ডলারের দর বাজারভিত্তিক করতে হবে। এক্ষেত্রে সব পর্যায়ে ডলারের দরে সর্বোচ্চ পার্থক্য থাকবে ২ শতাংশ। এ লক্ষ্যে ডলারের দরে সামঞ্জস্য আনার চেষ্টা চলছে। ব্যাংকগুলো গত সেপ্টেম্বর থেকে কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্থতায় ডলারের দর ঠিক করে আসছে। সর্বশেষ গত ৩০ এপ্রিল ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকের সংগঠন বাফেদা যৌথসভা থেকে ডলার প্রতি ১ টাকা বাড়িয়ে প্রবাসী আয়ে ১০৮ টাকা এবং রপ্তানি বিল নগদায়নে ১০৬ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে। আর রেমিট্যান্স ও রপ্তানি বিল নগদায়নের গড় দরের সঙ্গে সর্বোচ্চ ১ টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করা হবে।

এদিকে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩০ দশমিক ৯৩ বিলিয়ন ডলারে নেমেছে। আগামী সপ্তাহে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) প্রায় ১২০ কোটি ডলার পরিশোধের পর রিজার্ভ আরও কমবে বলে ধারণা করা হচ্ছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা