× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চালকবিহীন গাড়ি এখনও নিরাপত্তা ঝুঁকিতে

প্রবা ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৫:৪৭ পিএম

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৬:২২ পিএম

চালকবিহীন গাড়ি এখনও নিরাপত্তা ঝুঁকিতে

এক হাজার কোটি ডলারে চালকবিহীন গাড়ি উৎপাদন প্রকল্পটি এখনও সফলতার মুখ দেখেনি। কেননা বিশেষজ্ঞরা বলছেন, ঝুঁকিমুক্ত থাকতে এসব রোবটচালিত গাড়িতেও দরকার মানুষের নিয়ন্ত্রণ।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, কম্পিউটার এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে দুর্ঘটনা হ্রাস করতে চালকবিহীন যানবাহন নিয়ে গবেষণা অনেকটাই এগিয়েছে । অত্যাধুনিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানের নির্বাহী এবং গবেষকরা বলছেন, রোবট মানুষের চেয়ে বেশি নিরাপদে গাড়ি চালাতে পারে। কিন্তু সেলফ ড্রাইভিং সফটওয়্যার সিস্টেমে মানুষের চেয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে পারে না। বিশেষ করে যখন অপ্রত্যাশিত ঘটনার সম্মুখীন হয় তখন তা থেকে রক্ষা পাওয়া সম্ভব হয় না।

চলতি বছরের জুনে রোবটচালিত গাড়ির কারণে সান ফ্রান্সিসকোয় একটি দুর্ঘটনা ঘটে, যেখানে দুজন আহত হন। এর পরিপ্রেক্ষিতে চলতি মাসে জেনারেল মোটরস  তাদের ৮০টি ক্রুজ সেলফ ড্রাইভিং যানবাহনের কিছু সফ্টওয়্যার বাতিল ও সংশোধন করেছে।

প্রতিষ্ঠানটির এমন পদক্ষেপের পরও শঙ্কা প্রকাশ করে মার্কিন নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, সফটওয়্যারগুলো অনেক সময় আসন্ন গাড়ির গতিপথ সঠিকভাবে নির্ণয় কর‍তে পারে না । যা বড় ধরনের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তবে জেনারেল মোটরসের ক্রুজ ইউনিটের পক্ষ থেকে বলা হচ্ছে, সফটওয়্যারের ত্রুটি সংশোধন করে আপডেট করা হয়েছে । আর এমন পরিস্থিতির পুনরাবৃত্তি হবে না বলে তারা আশা করছেন।

প্রবা/আরএম/ এসআর

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা