× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্মীদের বেতন কমাচ্ছে ম্যাকডোনাল্ডস

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ এপ্রিল ২০২৩ ১৬:২৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বার্গার চেইন ম্যাকডোনাল্ডস করপোরেশন তাদের কিছু কর্মীর বেতন কাটছে। প্রতিষ্ঠানটি পুনর্গঠনের অংশ হিসেবে কিছু কর্মীর বেতন কমানো, ছাঁটাই ও অফিস বন্ধের উদ্যোগ নিয়েছে। পুনর্গঠনের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তির বরাতে এ তথ্য জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল। তবে কত কর্মীর মাথায় ছাঁটাই করা হবে, তা নিয়ে মুখ খুলতে চাননি সংস্থার শীর্ষ কর্মকর্তারা।

গত সপ্তাহে পুনর্গঠনের অংশ হিসেবে কর্মীদের ছাঁটাইয়ের ঘোষণা ও প্রস্তুতিতে ম্যাকডোনাল্ডস যুক্তরাষ্ট্রের সব অফিস সাময়িকভাবে বন্ধ করে দেয়। সম্প্রতি প্রতিষ্ঠানটি কয়েকশ করপোরেট কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা গ্রহণ করেছে। গত সোম থেকে বুধবার পর্যন্ত যুক্তরাষ্ট্রের ম্যাকডোনাল্ডস অফিস সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, অনেক ক্ষেত্রে কর্মীদের বেতন কমিয়ে চাকরিতে বহাল থাকার সুযোগ দিচ্ছে ম্যাকডোনাল্ডস। ওই সব কর্মীর পদবি পরিবর্তন হবে এবং তাদের বোনাস ও অন্যান্য সুবিধা কমবে। বিশ্বের প্রায় সবখানেই কর্মী ছাঁটাই ও সুবিধা কমানো হবে। তবে ম্যাকডোনাল্ডস কর্তৃপক্ষ এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

রেস্তোরাঁসহ ম্যাকডোনাল্ডসের করপোরেট কার্যালয়ে বিশ্বব্যাপী দেড় লাখ কর্মী কাজ করেন। বছরের শুরুর দিকে কোম্পানিটি জানিয়েছিল, করপোরেট পর্যায়ে এত কর্মী প্রয়োজন আছে কি না, সেটা খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া কোম্পানির কিছু উদ্যোগের গুরুত্ব কমানো হচ্ছে। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা