× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

টেসলাকে ৩২ লাখ ডলার জরিমানা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৩ ১৪:১৫ পিএম

টেসলাকে ৩২ লাখ ডলার জরিমানা

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার ফ্রেমন্ট কারখানায় কিছুদিন আগে একজন কৃষ্ণাঙ্গ কর্মী জাতিগত হয়রানির শিকার হয়েছিলেন। তিনি এই হয়রানির বিরুদ্ধে মামলা করলে যুক্তরাষ্ট্রের আদালত তার পক্ষে রায় দিয়েছেন। ফলে সেই কর্মীকে ৩২ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে হবে টেসলাকে। 

আদালতের পক্ষ থেকে বলা হয়, ক্যালিফোর্নিয়ায় টেসলার ফ্রেমন্ট কারখানায় ২০১৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত লিফট অপারেটর ওয়েন ডিয়াজ হয়রানির শিকার হয়েছিলেন। অভিযোগে ডিয়াজ বলেন, কৃষ্ণাঙ্গ কর্মীরা নিয়মিত কারখানার মেঝেতে বর্ণবাদী স্লোগান এবং বাথরুমে বর্ণবাদী গ্রাফিতির মুখোমুখি হন। একজন কর্মী দিনে প্রায় ৫০ থেকে ১০০ বার জাতিগত অপবাদ শুনেছেন।

আদালত বলছেন, এ অভিযোগের সত্যতা পাওয়া গেছে। অভিযোগ প্রমাণিত হওয়ায় ডিয়াজকে শাস্তিমূলক ক্ষতি করার জন্য ৩০ লাখ ডলার এবং মানসিক যন্ত্রণার জন্য ১ লাখ ৭৫ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে হবে। 

তবে এ বিষয়ে টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক টুইটারে বলেন, ‘আমাদের যদি নতুন প্রমাণ উপস্থাপন করার অনুমতি দেওয়া হতো, তাহলে রায়টি আমাদের পক্ষেই আসত। তবে বিচারকরা তাদের কাছে থাকা তথ্য দিয়েই বিচার যথার্থ করার চেষ্টা করেছেন। আমি তাদের সিদ্ধান্তকে সম্মান করি।’

ইলন মাস্ক নতুন প্রমাণ উপস্থাপন করার কথা বললেও কী ধরনের প্রমাণ উপস্থাপন করবেন তার বিশদ বিবরণ দেননি। টেসলার আইনজীবী অ্যালেক্স স্পিরোও কোনো মন্তব্য করতে রাজি হননি। 

এর আগে এই মামলায় টেসলাকে ১৩ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছিলেন আদালত। তবে রায়ের বিপরীতে টেসলার আবেদনের পরিপ্রেক্ষিতে ৯৮ শতাংশ জরিমানা কমিয়েছেন আদালত। 

এদিকে বাজার ধরতে গাড়ির দাম ২০ শতাংশ কমিয়েছে যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। এতেই আগের তুলনায় প্রতিষ্ঠানটির বিক্রি বেড়েছে। টেসলার তথ্যমতে, ২০২২ সালের চতুর্থ প্রান্তিকের তুলনায় চলতি বছরের প্রথম প্রান্তিকে ৪ শতাংশ গাড়ির বিক্রি বেড়েছে। ফলে চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটি ৪ লাখ ২২ হাজার ৮৭৫টি গাড়ি সরবরাহ করেছে। এমনকি এই সরবরাহের পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ বেশি। 

গত জানুয়ারিতে টেসলা বিশ্বব্যাপী গাড়ির দাম ২০ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছিল। এতেই প্রতিষ্ঠানটির ওয়াই মডেলের গাড়ির দাম ৬৫ হাজার ৯৯০ ডলার থেকে কমে ৫৪ হাজার ৯৯০ ডলারে বিক্রি হচ্ছে। সে সময় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইলন মাস্ক জানিয়েছিলেন, টেসলা এ বছর ২০ লাখ গাড়ি সরবরাহ করবে, যা ২০২২ সালের তুলনায় প্রায় ৫২ শতাংশ বেশি।

তবে ইলন মাস্কের দাম কমানোর সিদ্ধান্তকে ভালোভাবে নেননি ব্যবসায়ীরা। তারা বলছেন, মাস্কের এমন দাম কমানোর সিদ্ধান্তে হয়তো বিক্রি বাড়তে পারে, তবে এ সিদ্ধান্তে সার্বিক লোকসানের সম্ভাবনা রয়েছে। 

সূত্র : বিবিসি ও রয়টার্স 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা