× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খাদ্য-বীমা খাতের দাপটে পুঁজিবাজারে উত্থান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩ ২০:৪৫ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

সপ্তাহের প্রথম কর্মদিবস গতকাল রবিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। খাদ্য ও আনুষঙ্গিক এবং বীমা খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। এর ফলে টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে উত্থান হলো। তার আগে রমজানের প্রথম দুই কর্মদিবস (সোম ও মঙ্গলবার) দরপতন হয়েছিল।

রবিবার (২ এপ্রিল) খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ৩টির। বীমা খাতের তালিকাভুক্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে সাতটির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার। দুই খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন উভয় বাজারে সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

ডিএসইর তথ্যমতে, রবিবার ডিএসইতে মোট ৮ কোটি ১৯ লাখ ৬৬ হাজার ৯১০টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৫৩১ কোটি ৮৩ লাখ ৮৭ হাজার টাকার। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৬৬ কোটি ৮৩ লাখ ৪৮ হাজার টাকার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫২ পয়েন্টে। আর ডিএসই ৩০ সূচক দশমিক ৩৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে মোট ৩২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৮৩টি কোম্পানির, কমেছে ৪৬টির আর অপরিবর্তিত রয়েছে ১৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিসের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তারপর যথাক্রমে ছিল ইন্ট্রাকো রিফুয়েলিং, ওরিয়ন ফার্মা, আমরা নেটওয়ার্কস, ইউনিক হোটেল, আরডি ফুড, রয়েল টিউলিপ সি পার্ল এবং এডিএন টেলিকমের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১৯টির ও অপরিবর্তিত রয়েছে ৬৬টির।

দিন শেষে সিএসইতে ৭ কোটি ৬ লাখ ১৬ হাজার ২৮৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৬১ লাখ ৫ হাজার ৮৭৫ টাকার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা