× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পাকিস্তানকে আবারও ২০০ কোটি ডলার ঋণ দিচ্ছে চীন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১৯:২৪ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৩ ১৯:৩৬ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চীন থেকে ২০০ কোটি ডলার ঋণসহায়তা পাচ্ছে পাকিস্তান। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে জরুরি ঋণ আলোচনার মধ্যেই চীন এই ঋণসহায়তা দিচ্ছে বলে জানিয়েছেন পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা। 

এ সময় চীনের ঋণসহায়তা পাকিস্তানের জন্য ভীষণ প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ অনেক কমে গেছে। পণ্য আমদানির জন্য তথা অর্থনৈতিক অবস্থা সচল করতে আইএমএফ থেকে ১১০ কোটি ডলার ঋণসহায়তা চাইছে পাকিস্তান। তবে দুর্যোগপূর্ণ সময়ে চীনের এই ঘোষণা পাকিস্তানের জন্য কিছুটা স্বস্তি নিয়ে আসবে। 

এ বিষয়ে পাকিস্তানের ওই কর্মকর্তা এক খুদে বার্তায় বলেন, ‘চলতি মাসের ২৩ তারিখ ঋণের বিষয়টি সম্পূর্ণভাবে নিশ্চিত করেছে চীন। এখন আনুষ্ঠানিক ডকুমেন্টেশন চলছে।’ 

এদিকে নাম প্রকাশ না করার শর্তে পাকিস্তানের এক সরকারি কর্মকর্তা জানান, ঋণ পাওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। তবে পাকিস্তানকে ঋণ দেওয়ার বিষয়ে চীনের অর্থ মন্ত্রণালয় এবং কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়নার সঙ্গে আন্তর্জাতিক গণমাধ্যম রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা। 

তবে অর্থনৈতিক লড়াইয়ে থাকা পাকিস্তানের পাশে রয়েছে তাদের দীর্ঘদিনের মিত্র চীন। চীন ইতোমধ্যেই পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে ১৮০ কোটি ডলার ঋণ সহযোগিতা দিয়েছে। 

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা