× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়নে মানবসম্পদ রপ্তানির প্রস্তাব

আসিফ শওকত কল্লোল

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩ ১৩:৫১ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়ন কমিশনের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বাংলাদেশ মানবসম্পদ রপ্তানির প্রস্তাব দিয়েছে। অন্যদিকে ইউরোশিয়ান কমিশনের প্রতিনিধিরা বাংলাদেশে কৃষিক্ষেত্রে সহযোগিতা করতে আগ্রহ দেখিয়েছেন। ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়নের পাঁচটি দেশ হচ্ছে- রাশিয়া, বেলারুশ, কাজাখস্তান, আর্মেনিয়া এবং কিরগিজস্তান।

গতকাল বুধবার জুম বৈঠকের মাধ্যমে ইউরোশিয়া অর্থনৈতিক কমিশনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিরা এ প্রস্তাব দিয়েছেন। বৈঠকে ইউরোশিয়ান অর্থনৈতিক কমিশনের প্রতিনিধিত্ব করেন বোর্ডের সদস্য, ইন্টিগ্রেশন এবং সামষ্টিক অর্থনীতির দায়িত্বে থাকা মন্ত্রী সের্গেই গ্লাজিয়েভ, অন্যদিকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) অনুবিভাগের প্রধান নূর মো. মাহবুবুল হক।

এ ব্যাপারে সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, দেশগুলোর ইকোনমিক ইউনিয়নের মধ্যে একটা এফটিএ করতে পারলে প্রতিটি দেশের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বাড়বে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সূত্র জানায়, রাশিয়ান ফেডারেশন এবং ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়া এবং ইউরোশিয়ার পাঁচ দেশের প্রতিনিধিরা দ্বিতীয় কমিশনের বৈঠকে ঢাকার আসার কথা ছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে তারা না আসতে পারায় বৈঠকটি জুমে অনুষ্ঠিত হয়েছে। বিশেষ করে রাশিয়ান ফেডারেশনে বাংলাদেশের সঙ্গে বাণিজ্য এবং অর্থনৈতিক লেনদেনের বিষয়টি মার্কিন ট্রেজারি নিষেধাজ্ঞার কারণে এখন প্রায় বন্ধ রয়েছে। বাংলাদেশের আশা রাশিয়া বাদে ইউরোশিয়া ইউনিয়নের চারটি দেশের সঙ্গে বাণিজ্য করতে পারলে সেই নিষেধাজ্ঞার প্রভাব থেকে বাংলাদেশ কিছুটা হলেও মুক্ত হতে পারবে।

কোভিড মহামারির আগে রাশিয়ান ফেডারেশনের রাজধানী মস্কোতে ইউরোশিয়া অর্থনৈতিক কমিশনের সঙ্গে বাংলাদেশের প্রথম বৈঠক হয়।

গতকালের বৈঠকে থাকা বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, প্রথমে বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি একটা প্রতিবেদন আকারে দিয়েছি। এ দেশে কী ধরনের বিনিয়োগ হবে, তা জানানো হয়েছে। তা ছাড়া বাংলাদেশে কী ধরনের বিনিয়োগের সম্ভাবনা রয়েছে, তা নিয়ে একটা ধারণা দেওয়া হয়েছিল।

তিনি আরও বলেন, বাংলাদেশ থেকে ইউনিয়নের পাঁচটি দেশে শ্রমিক পাঠানোর বিষয়ে প্রস্তাব দেওয়া হয়েছে। অন্যদিকে পাঁচটি দেশের ইউনিয়ন বাংলাদেশকে কৃষিক্ষেত্রে সহযোগিতা করার আগ্রহ দেখিয়েছে। বিশেষ করে কৃষি খাতে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি রপ্তানি এবং নতুন প্রযুক্তি হস্তান্তর করা যায় কি না, তা নিয়ে একটা প্রটোকল করার কথা বলা হয়েছে। এই প্রটোকল দুই পক্ষই দুই সপ্তাহের মধ্যে করে ফেলার বিষয়ে একমত হয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, কৃষি খাতে সহযোগিতা ছাড়া দুই দেশের মধ্যে ব্যবসায় সহযোগিতা, দেশের ব্যবসায়ীদের মধ্যে সমঝোতা বিশেষ করে পাঁচটি দেশের বিজনেস চেম্বারের সঙ্গে যোগাযোগ বাড়ানোর প্রযোজনীয়তার বিষয়টি আলোচনায় এসেছে।

সূত্র বলছে, দুই পক্ষে আর্থিক ও অর্থনৈতিক নানা সহযোগিতা এবং সমঝোতা হলেই তারা এফটিএ চুক্তির দিকে অগ্রসর হবে। তৃতীয় বৈঠকের জন্য দুই পক্ষই আরও এক বছর অপেক্ষা করতে চাচ্ছে না। বিভিন্ন অর্থনৈতিক বিষয়ে সমঝোতার জন্য আগামীতে আরও দুয়েকটা বৈঠক হতে পারে। পাঁচটি পূর্ব  ইউরোপীয় দেশের সঙ্গে বাংলাদেশের বার্ষিক ১ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের দ্বিপক্ষীয় বাণিজ্য রয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা মনে করেন যদি একটি মুক্ত বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়, তবে এটি বহুগুণ বৃদ্ধি পাবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, দ্বিপক্ষীয় বাণিজ্য এগিয়ে নেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ও ইইসি ২০১৯ সালের মে মাসে মস্কোতে একটি সহযোগিতা স্মারক স্বাক্ষর করে। পরে ১৯টি খাতে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়।

ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন হচ্ছে ইউরেশিয়াতে অবস্থিত সাবেক সোভিয়েত রাষ্ট্রের একটি অর্থনৈতিক ইউনিয়ন। ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়নের চুক্তিটি ২০১৪ সালের ২৯ মে বেলারুশ, কাজাখস্তান এবং রাশিয়ার নেতাদের মধ্যে স্বাক্ষরিত হয় এবং ২০১৫ সালের ১ জানুয়ারি তা কার্যকর হয়। ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নের ১৮ কোটি ৩০ লাখ মানুষের একটি সমন্বিত একক বাজার এবং ২ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারের বেশি দেশীয় পণ্য রয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা