× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পর্যটক টানতে ভিসার মেয়াদ ৫ বছর করছে মিসর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ২২:৩৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিদেশি পর্যটক আকর্ষণে নতুন একটি মাল্টিপল ভিসা ছাড়ছে মিসর। প্রস্তাবিত এই ভিসার মেয়াদ হবে পাঁচ বছর এবং এটি পেতে হলে একজন পর্যটককে খরচ করতে হবে ৭০০ ডলার।

দেশটির পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আহমেদ ইসা রয়টার্সকে এ কথা জানান। তিনি আরও বলেনÑ চীন, তুরস্ক, ইরাক, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডসহ যেকোনো দেশের পর্যটক এই ভিসার জন্য আবেদন করতে পারবেন।

পলিওলিথিক (প্রাচীন প্রস্তর) এবং নিওলিথিক (নব্যপ্রস্তর) যুগের পর বিশ্বের যেসব অঞ্চলে প্রথম মানবসভ্যতা গড়ে উঠেছিল, সেসবের মধ্যে সবার আগে আছে মিসর। 

পিরামিড, স্ফিংস, প্রাচীন মিসরের রাজা ফারাওদের মমিকৃত দেহ ও প্রাচীন সভ্যতার বিভিন্ন নিদর্শন দেখতে প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ পর্যটক দেশটিতে যান।

কিন্তু সম্প্রতি এই খাতটিতে বিশেষ জোর দিতে চাইছে মিসরের সরকার। আর তার প্রধান কারণ দেশটির বর্তমান অর্থনৈতিক সংকট। গত ফেব্রুয়ারিতে দেশটিতে মূল্যস্ফীতি বেড়েছে ৩১ দশমিক ৯ শতাংশ। এই মূল্যস্ফীতির সবচেয়ে ক্ষতিকর প্রভাব পড়েছে খাদ্যপণ্যের বাজারে। চলতি বছর দেশটির সব খাদ্যপণ্যের দাম গড়ে বেড়েছে ৬১ দশমিক ৮ শতাংশ। সেই সঙ্গে কমেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। 

তাই এই প্রথমবারের মতো পর্যটন ভিসার মেয়াদ বাড়াল মিসরের সরকার। পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ২০২৮ সালের মধ্যে মিসরে প্রতিবছর তিন কোটি পর্যটক আনার লক্ষ্য নিয়েছে দেশটির সরকার। সূত্র : খালিজ টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা