× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউনিয়নগুলোতে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে চুক্তি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ২১:৫০ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দেশের ইউনিয়নগুলোকে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে সরকারের ‘ইনফো সরকার-৩’ প্রকল্পের সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য সরকারি-বেসরকারি উদ্যোগের (পিপিপি) আওতায় দুটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে সরকার। 

দেশের ২ হাজার ৬০০ ইউনিয়নে এখন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ আছে। এতে ব্যয় করা হয়েছে প্রায় দুই হাজার কোটি টাকা। আজ বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবটি নীতিগত অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। 

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, দেশের ২ হাজার ৬০০টি ইউনিয়নে দ্রুতগতির ইন্টারনেট সংযোগ স্থাপনের লক্ষ্যে ইন্টারনেটের অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপডেশন, প্রতিস্থাপন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিং করতে ১ হাজার ২৯৭টি ইউনিয়নের প্যাকেজের জন্য বেসরকারি অংশীদার সামিট কমিউনিকেশন লিমিটেডের সঙ্গে এবং ১ হাজার ৩০৭টির জন্য ফাইবার এটহোম লিমিটেডের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় কমিটির প্রস্তুতকৃত পিপিপি চুক্তির খসড়া এবং চুক্তির সংশ্লিষ্ট তফসিলগুলো নীতিগত অনুমোদন দেওয়া হতে পারে। 

ইনফো সরকার-৩ প্রকল্পে বিনা মূল্যে ব্যান্ডউইথ দিচ্ছে নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) প্রতিষ্ঠান সামিট কমিউনিকেশনস এবং ফাইবার এটহোম। আগামী ২০ বছর এটা রক্ষণাবেক্ষণসহ দেখাশোনার কাজ চলবে সরকারি-বেসরকারি উদ্যোগে। সংযোগ স্থাপন হওয়ায় দরপত্রের মাধ্যমে সামিট এবং এটহোমকে রক্ষণাবেক্ষণ কাজের জন্য নির্বাচন করা হয়েছে। এখন এই প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হবে। 

প্রকল্প কর্তৃপক্ষ জানায়, বিসিসি ইনফো-সরকার ১ম পর্যায় ও ইনফো-সরকার ২য় পর্যায় প্রকল্প বাস্তবায়নের ধারাবাহিকতায় ইনফো-সরকার ৩য় পর্যায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পের আওতায় ২ হাজার ৬০০ ইউনিয়ন ছাড়াও বাংলাদেশ পুলিশের বিভিন্ন পর্যায়ের এক হাজার অফিসে ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) সংযোগ দেওয়া হচ্ছে। 

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, গ্রামপর্যায়ে উচ্চগতির ইন্টারনেট গেলে ফ্রিল্যান্সিং, অনলাইন শিক্ষায় বড় পরিবর্তন আসবে। এ ছাড়া এই প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে ইউনিয়ন পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর আরও উন্নয়ন হবে, পাঠদান সহজ হবে। তবে সংযোগ হওয়ার পর হয়তো সঙ্গে সঙ্গে প্রয়োজনীয়তা বোঝা যাবে না। তবে পাঁচ বছর পর তা বোঝা যাবে। ২০২৫ সালের মধ্যে ১ লাখ ৯ হাজার প্রতিষ্ঠানে ব্রডব্যান্ড সংযোগ দেওয়া হবে। তথ্যপ্রযুক্তি বিভাগ ইউনিয়ন পর্যায়ে স্থানীয় ইন্টারনেট সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে এসব বিষয়ে আগ্রহী করে তোলা হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা