× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মুরগির বাজার স্থিতিশীল করতে সক্রিয় হচ্ছে প্রতিযোগিতা কমিশন

আসিফ শওকত কল্লোল

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১৩:১০ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১৩:৩৪ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রোজার মাসে বাজারে ব্রয়লার মুরগি ও ডিমের দাম স্থিতিশীল রাখতে বাণিজ্য মন্ত্রণালয়কে কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এ জন্য কঠোর ব্যবস্থা নিতে বলেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে।

গতকাল মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ আনোয়ার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে বাণিজ্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, গত ১৯ মার্চ ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ সংক্রান্ত টাস্কফোর্সের ৬ষ্ঠ সভায় গৃহীত সিদ্ধান্তের মধ্যে ব্রয়লার মুরগি ও ডিমের মূল্য স্থিতিশীল রাখতে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে।

টাস্কফোর্সের সভার সিদ্বান্ত অনুসারে, মুরগি ও ডিমের উৎপাদন মূল্য নির্ধারণ করে তা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষ করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের যথাযোগ্য মনিটরিং করতে বলা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মুরগি ও ডিমের দাম যেহেতু করপোরেট ব্যবসায়ী গোষ্ঠীর হাতে চলে গেছে, প্রতিযোগিতা কমিশন বিষয়টি দেখছে। কারণ তারা গোষ্ঠীভুক্ত ভাবে দাম বাড়িয়ে থাকে। ইতোমধ্যে গত বছর করপোরেট কোম্পানিগুলোর বিরুদ্ধে মামলা হয়েছে।

এদিকে পাঁচ দিন আগে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ব্রয়লার মুরগির দাম পাইকারি পর্যায়ে কেজিতে ৩৫-৪০ টাকা কমিয়ে ১৯০-১৯৫ টাকা বিক্রি করতে বড় চারটি কোম্পানিকে রাজি করিয়েছিল। চারটি পোল্ট্রি কোম্পানি হচ্ছে কাজী ফার্মস, প্যারাগন পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি, আফতাব বহুমুখী ফার্মস ও সিপি বাংলাদেশ।

এজন্য ঢাকার বাজারে গত কয়েকদিন ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৬০ টাকা বিক্রি হতে দেখা গেছে। রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি ডজন ফার্মের বাদামি ডিম বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। পাড়া-মহল্লার মুদি দোকানে ডিমের হালি এখন ৪৭-৪৮ টাকা। কোথাওবা ৫০ টাকাও রাখা হচ্ছে।

মুদি দোকান থেকে ডিম কিনতে আরও বেশি টাকা বাড়তি গুনতে হচ্ছে। খুচরা দোকানে ডিমের হালি ৪৭-৪৮ টাকা, কোথাওবা ৫০ টাকায় বিক্রি হচ্ছে। তবে ফার্মের মুরগির সাদা ডিম একটু কমে, প্রতি হালির দাম রাখা হচ্ছে ৪৫ টাকা। অন্যদিকে বাজারভেদে হাঁসের ডিমের হালি বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়।

খামারিদের সংগঠন পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সুমন হাওলাদার সাংবাদিকদের বলেন, মুরগির দাম নির্ধারণ করতে বাধ্য হয়েছে কোম্পানিগুলো। কিন্তু ডিমের দাম নির্ধারণ করা হয়নি। এই সুযোগে ডিমের দাম বাড়িয়ে অতিরিক্ত মুনাফা করা হচ্ছে।

এদিকে বাংলাদেশের পোল্ট্রি খাতে করপোরেট কোম্পানিগুলোর বিরুদ্ধে হরিলুটের অভিযোগ তুলেছে প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)। সংগঠনটির দাবি, করপোরেট প্রতিষ্ঠানগুলো গত ৫২ দিনে মুরগি ও বাচ্চার দাম বাড়িয়ে ৯৩৬ কোটি টাকা হাতিয়ে নিয়েছে।

সরকারি তদারকি না থাকায় প্রান্তিক খামারিদের পরিকল্পিতভাবে স্বাধীনভাবে উৎপাদন করা থেকে সরিয়ে দেওয়ার অভিযোগ করেছে সংগঠনটি। তারা বলছে, দেশটির পোল্ট্রি খাত প্রতিনিয়ত করপোরেট কোম্পানিদের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা