× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এসএমই খাতে ঋণ বিতরণ বাড়ছে

জয়নাল আবেদীন

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩ ১২:০২ পিএম

আপডেট : ২৯ মার্চ ২০২৩ ১২:০৩ পিএম

এসএমই খাতে ঋণ বিতরণ বাড়ছে

বছর ব্যবধানে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ব্যাংকগুলোর ঋণ বিতরণ বাড়লেও তা কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম। ২০২২ সালের অক্টোবর-ডিসেম্বর তিন মাসে ৬০ হাজার ৬১২ কোটি টাকার ক্ষুদ্র বা এসএমই ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো।

এর মধ্যে পরিশোধও হয়েছে অনেক। তাই ২০২২ সাল শেষে এই ঋণ বিতরণের স্থিতি দাঁড়িয়েছে ২ লাখ ৮২ হাজার ৮৯৭ কোটি টাকা, যা বিতরণকৃত মোট ঋণের ২০ শতাংশ। ২০২২ সাল শেষে মোট ঋণের স্থিতি ছিল ১৩ লাখ ৮৭ হাজার ৭০৪ কোটি টাকা।

তথ্য মতে, এসএমই খাতে দেওয়া ঋণ পেয়েছেন ১১ লাখ ২৪ হাজার ১৯৩ উদ্যোক্তা। আলোচ্য সময়ে এসমএই ঋণ বিতরণের স্থিতি ২,৮২,৮৯৭ কোটি টাকা। ২০২১ সালে এসএমই ঋণের এই স্থিতি ছিল ২,৫২,০৮২ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, এসএমই ঋণের উপখাতে মাইক্রো ক্রেডিটে ৩৩ হাজার ৮৭৯ কোটি, ক্ষুদ্র উপখাতে এক লাখ ২৬ হাজার ৪৩৬ কোটি ও মাঝারি উপখাতে ৫৫ হাজার ৯৪৬ কোটি টাকা বিতরণ করেছে ব্যাংকগুলো।

খাত সংশ্লিষ্টরা বলেন, কোভিডকালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। এ ব্যবসায়ীরা যেন ক্ষতি সামলে টিকে থাকতে পারেন, সেজন্য সরকার তাদেরকে কয়েক দফায় স্বল্প সুদে প্রণোদনা প্যাকেজের ঋণ দিয়েছে। তারপরও অনেক ছোট ব্যবসায়ী কম বিনিয়োগ করেছেন। কোভিড-১৯-এর প্রভাব এখন আর নেই, তাই নতুন বিনিয়োগের কারণে ঋণের পরিমাণও বেড়েছে। একই সঙ্গে বেড়েছে আমদানি-রপ্তানিও।

চলতি বছরের ১৬ মার্চ বাংলাদেশ ব্যাংক এসএমই খাতে ঋণ বিতরণ বাড়ানোর এই নির্দেশনা দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এ-সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০২৪ সালে সিএমএসএমই খাতে যে ঋণ বিতরণ করা হবে, তার ৫০ শতাংশ দিতে হবে কুটির, অতিক্ষুদ্র ও ক্ষুদ্র উদ্যোগে। আর নারী উদ্যোগে দিতে হবে ১৫ শতাংশ ঋণ। সিএমএসএমই খাতে মোট যে ঋণ দেওয়া হবে, তার মধ্যে ৪০ শতাংশ যাবে উৎপাদনশীল খাতে, সেবা খাতে ২৫ শতাংশ ও ব্যবসা খাতে ৩৫ শতাংশ।

এসএমই খাতের উদ্যোক্তাদের কম সুদে ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য চালু করা হয়েছে একাধিক পুনঃঅর্থায়ন তহবিল। আবার এসএমই ঋণে গ্যারান্টি সুবিধাও দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

এ বিষয়ে জানতে চাইলে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আরএফ হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ব্যাংক খাতের উন্নয়নে এসএমই খাতে ঋণ বিতরণ বৃদ্ধির বিকল্প নেই। কারণ এ খাতে ঋণের ঝুঁকি কম। কিন্তু বড় ঋণ দিলে ঝুঁকি বেশি। আমাদের ব্যাংক অনেক আগে থেকেই এসএমই ঋণের প্রতি যত্নবান। আমাদের বেশিরভাগ ঋণই ক্ষুদ্র উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করা হয়।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, অর্থনীতিতে ছোট ব্যবসায়ীদের ভূমিকা অনেক। তাদের ঋণ দিতে ব্যাংকগুলোকে সুপারিশ করা হয়েছে। ব্যাংকগুলোও এগিয়ে আসেছে, ঋণ দিচ্ছে। ছোট ঋণ আদায়ও হচ্ছে ভালো। বাংলাদেশ ব্যাংক এসব বিষয়ে তৎপর। এসব কারণেই সিএমএসএমই খাতে ঋণ বিতরণ বেড়েছে।

উল্লেখ্য, এক পর্যবেক্ষণে দেখা গেছে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজগুলোর উল্লেখযোগ্য অবদান রয়েছে। জিডিপিতে এসএমই খাতের অবদান ২৫-৩০ শতাংশ। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বিশেষ করে চরম দারিদ্র্য ও ক্ষুধা নির্মূল করা এবং নারী-পুরুষের সমতা ও নারীর ক্ষমতায়নে এ খাত ব্যাপক ভূমিকা রাখতে সক্ষম।

শুধু তাই নয়, এশিয়ার বেশ কিছু সমৃদ্ধশালী দেশের অর্থনৈতিক উন্নয়নে এসএমই খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এ ছাড়া প্রতিবেশী দেশগুলোও এসএমইর ওপর ব্যাপক গুরুত্বারোপ করছে। তাদের দৃষ্টিতে এসএমই হচ্ছে ‘কর্মসংস্থান তৈরির যন্ত্র’ এবং সে কারণেই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন, আয় বৈষম্য কমিয়ে আনা, দারিদ্র্য বিমোচন প্রভৃতি লক্ষ্য অর্জনের হাতিয়ার হিসেবে তারা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নকে বেছে নিয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা