× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্পে খরচ বাড়ছে ২৮২৫ কোটি টাকা

এম আর মাসফি

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৪:৩০ পিএম

গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্পে খরচ বাড়ছে ২৮২৫ কোটি টাকা

গ্রামীণ জনপদের স্থানীয় বাজার কিংবা শহরের সঙ্গে দূরত্ব কমাতে এবং গ্রামের মানুষের আর্থসামাজিক উন্নয়নে নেওয়া হয় গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্প। এবার এ প্রকল্পে খরচ বাড়ছে ২ হাজার ৮২৫ কোটি টাকা। 

এর মাধ্যমে গ্রামীণ এলাকার আরও ১ হাজার ৩৫০ কিলোমিটার সড়ক যোগাযোগ উন্নত হবে। মূলত কাজের অগ্রগতি সন্তোষজনক হওয়ায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একটি প্রকল্পে নতুন করে আরও ১৯ কোটি ডলার ঋণ বাড়াচ্ছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

‘রুরাল কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। এজন্য প্রকল্পটি সংশোধন করতে পরিকল্পনা কমিশনে প্রস্তাবনা পাঠিয়েছে সংস্থাটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘রুরাল কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পটি ২০১৮ সালে একনেকে অনুমোদন দেওয়া হয়। প্রকল্পের খরচ ধরা হয় ৩ হাজার ৬৬৭ কোটি ৪২ লাখ টাকা। মোট খরচের মধ্যে সরকারি অর্থায়ন ১ হাজার ১৭২ কোটি টাকা এবং ২ হাজার ৪৮৫ কোটি ২৯ লাখ টাকা ঋণ দিচ্ছে এডিবি।

সংশোধনী প্রস্তাবে প্রকল্পের খরচ ২ হাজার ৮২৫ কোটি ৬৫ লাখ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে এই প্রকল্পের মোট খরচ দাঁড়াবে ৬ হাজার ৪৯৩ কোটি ৭ লাখ টাকা। ২০১৮ সালে শুরু হয়ে চলতি বছরের জুনে প্রকল্পটি শেষ হওয়ার কথা। তবে প্রকল্পে নতুন করে অর্থায়ন হওয়ায় বাস্তবায়ন মেয়াদ ৪ বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পসংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাবে (ডিপিপি) সাহায্য ২ হাজার ৪৯৫ কোটি ২৫ লাখের জায়গায় ৪ হাজার ৬৫৯ কোটি ৫৫ লাখ টাকা হয়েছে। প্রকল্পের আওতায় আরও ১ হাজার ৩৫০ কিলোমিটার রাস্তার কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে এডিবি এবং সরকার প্রকল্পের মেয়াদ আরও ৪ বছর বৃদ্ধিতে সম্মত হয়েছে। এক্ষেত্রে নতুন আরও কিছু স্কিম সংশোধিত ডিপিপিতে অন্তর্ভুক্ত করে মোট ৬ হাজার ৪৯৩ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে জুলাই ২০১৮ থেকে জুন ২০২৭ মেয়াদে বাস্তবায়নের জন্য সংশোধিত ডিপিপি পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে স্থানীয় প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। 

এ বিষয়ে প্রকল্প পরিচালক কামরুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘এ প্রকল্প শুরুর দিকে কিছু ধীরগতি থাকলেও এখন খুব ভালো অগ্রগতি। প্রকল্পের কাজের অগ্রগতিতে সন্তুষ্ট হয়ে ১৯ কোটি ডলার ঋণ বাড়াচ্ছে এডিবি। এজন্য প্রকল্পটি সংশোধন প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। ইতোমধ্যে ঋণচুক্তির সব ধরনের কাজ সম্পন্ন হয়েছে। এখন সংশোধনী প্রস্তাবটি অনুমোদন পেলেই অতিরিক্ত অর্থায়ন প্রকল্পে যুক্ত হবে।’ 

আরও বেশি ঋণ নেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘এডিবি যে ঋণ দিচ্ছে সেটা সহজ শর্তের ঋণ। এটা নিলে সমস্যা হবে না, বরং বর্তমান ডলার সংকটের সময়ে বৈদেশিক অর্থ যোগ হবে।’

মেয়াদ বাড়ানোর বিষয়ে তিনি বলেন, ‘এডিবির অতিরিক্ত অর্থায়ন অন্তর্ভুক্ত করায় কার্যপরিধি বৃদ্ধি করা হচ্ছে। আবার নতুন নতুন কিছু উন্নয়নকাজ যুক্ত করা হচ্ছে। এসব কারণে প্রকল্পের মেয়াদ চার বছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ফলে সংশোধিত প্রকল্পটির বাস্তবায়নকাল ২০২৭ সালের জুন পর্যন্ত করার প্রস্তাব করা হয়েছে।’

এডিবির নতুন অর্থায়নে নতুনভাবে ১৯২টি উপজেলা ও ইউনিয়ন সড়ক সংশোধিত ডিপিপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকল্পের কার্যপরিধি বৃদ্ধি করে বাস্তবায়নের লক্ষ্যে এডিবির অতিরিক্ত আরও ১৯০ মিলিয়ন ডলার অর্থায়নের কারণে চলমান প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদ ৪ বছর বাড়ানো প্রয়োজন। ফলে সংশোধিত প্রকল্পটির বাস্তবায়নকাল ২০২৭ সালের জুন পর্যন্ত করার প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের উদ্দেশ্যে বলা হয়েছে, এ প্রকল্পের মাধ্যমে উৎপাদনশীল কৃষি এলাকায় উচ্চ আয় সৃষ্টি ও আর্থসামাজিক কেন্দ্রে যাতায়াত সুগম করতে গ্রামীণ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে গ্রামীণ সংযোগ উন্নয়ন। গ্রামীণ সড়ক অবকাঠামোগুলোকে জলবায়ুসহিষ্ণু এবং নিরাপত্তা বৈশিষ্ট্যসংবলিত সব আবহাওয়া উপযোগী মানে উন্নীতকরণ। কার্যকর প্রশিক্ষণের মাধ্যমে অংশীদারদের সক্ষমতা বৃদ্ধি, প্রকল্পের কার্যক্রমের মাধ্যমে কর্মসংস্থানের সৃষ্টি এবং গ্রামীণ সড়ক পরিকল্পনা ও অগ্রাধিকার পদ্ধতির আধুনিকায়ন।

গত বছরের ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পে আর্থিক অগ্রগতি হয়েছে ৫৯ দশমিক ১৪ শতাংশ। অর্থাৎ প্রকল্প বাস্তবায়নে খরচ হয়েছে ২ হাজার ১৬৮ কোটি ৭৭ লাখ টাকা। আর বাস্তব অগ্রগতি হয়েছে ৬৫ শতাংশ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা