× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

খাদ্যপণ্য কিনে মানুষের টিকে থাকাই কঠিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩ ১৩:০৬ পিএম

খাদ্যপণ্য কিনে মানুষের টিকে থাকাই কঠিন

আন্তর্জাতিক বাজারে যে হারে পণ্যের দাম বাড়ছে, তার চেয়েও বেশি হারে বাড়ছে দেশের স্থানীয় বাজারে। বিশেষ করে চাল, আটা, চিনি, ভোজ্য তেলের দাম আন্তর্জাতিক বাজারে কমলেও স্থানীয় বাজারে সেই প্রভাব নেই। অভ্যন্তরীণভাবে উৎপাদিত পণ্যের দামও কারণ ছাড়া ঊর্ধ্বমুখী। এ কারণে সাধারণ মানুষের যে আয় তা দিয়ে খাদ্যপণ্য কিনে টিকে থাকা কঠিন হয়ে পড়েছে।

গতকাল সোমবার বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) ধানমন্ডির কার্যালয়ে আগামী ২০২৩-২৪ সালের জাতীয় বাজেট নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এই পর্যবেক্ষণ তুলে ধরেন। অনুষ্ঠানে সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম ও সিনিয়র রিসার্চ ফেলো মো. তৌফিক ইসলাম খান উপস্থিত ছিলেন।

সিপিডি বলছে, দেশের অর্থনৈতিক সংকটে আর্থিক প্রতিষ্ঠানগুলোর দুর্বলতাই সামনের বাজেটে সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হবে। ইউক্রেন যুদ্ধকে এত দিন ধরে দায়ী করা হচ্ছে, কিন্তু সেটিকে একমাত্র কারণ বলা যাবে না। রিজার্ভের গতি নিম্নগামী, পোশাকের বাইরে রপ্তানির বৈচিত্রায়ণ না থাকা, ব্যাংক খাতের তারল্য সংকট ও রাজস্ব আদায়ে শ্লথগতির কারণে অর্থনীতিতে ঘূর্ণিঝড়ের প্রকটতা কমছে না। অথচ বাইরের দেশগুলোতে অর্থনীতির ঝড়-তুফান থেমে গেছে।

দেশের খাদ্য মূল্যস্ফীতি মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। সে তথ্য উঠে এসেছে সিপিডির তথ্যে। প্রতিষ্ঠানটি বলছে, ফেব্রুয়ারি মাসে মাছ-মাংস বাদ দিয়ে খাদ্যদ্রব্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ২৫ দশমিক ১১ শতাংশ, মাছ-মাংস যোগ দিলে মূল্যস্ফীতি ২৫ দশমিক ৩৭ শতাংশ। অথচ পরিসংখ্যান ব্যুরোর তথ্যে ফেব্রুয়ারিতে খাদ্যে মূল্যস্ফীতি ৮ দশমিক ১৩ শতাংশ।

রাজধানী ঢাকায় চার সদস্যের একটি পরিবারের খাবারের পেছনে প্রতি মাসে খরচ হচ্ছে ২২ হাজার ৬৬৪ টাকা। আর খাদ্যতালিকা থেকে মাছ-মাংস বাদ দিয়ে ছোট করলে ব্যয় ৭ হাজার ১৩১ টাকা দাঁড়ায় বলে জানায় সিপিডি। গত অক্টোবরে সিপিডির প্রকাশ করা একই তথ্যে বলা হয়েছিল, মাছ-মাংস যোগ দিলে একটি পরিবারের মাসে ব্যয় হবে ২২ হাজার ৪২১ টাকা, মাছ-মাংস বাদ দিলে ব্যয় হবে ৯ হাজার ৫৯ টাকা।

খাদ্যে মূল্যস্ফীতির ২৫ শতাংশের বেশি যে হিসাব সিপিডি দিয়েছে, সেটি গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত। অথচ ২০১৯-২০ অর্থবছরেও মাছ-মাংস ছাড়া খাবারে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৪০ শতাংশ, মাছ-মাংসসহ মূল্যস্ফীতি ছিল ৬ দশমিক ৭৩ শতাংশ।

মূল্যস্ফীতি সামাল দিতে ২৮টি পণ্যের কর কমানোর পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। এগুলোতে 

কর কমালে কর আহরণে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না বলেও মনে করে প্রতিষ্ঠানটি।

সিপিডি জানায়, এর আগে অক্টোবরে তারা ২০টি পণ্যের হিসাব করে তারা মূল্যস্ফীতির তথ্য দিয়েছিল। কিন্তু নতুন তালিকায় তারা তরল দুধ, আলু ও কলা বাদ দেওয়ায় তাদের হিসাবে কমপ্রোমাইজড ডায়েটে হিসাব কমেছে।

সিপিডি তাদের নিয়মিত খাদ্যতালিকার বাস্কেটে পাজাম চাল, খোলা আটা, খোলা সয়াবিন, মোটা মসুরের ডাল, দেশি পেঁয়াজ, আদা, শুকনা মরিচ, হলুদের গুঁড়া, রসুন, রুই মাছ, গরুর মাংস, খাসির মাংস, ব্রয়লার মুরগি, মার্কস দুধ, চিনি, ডিম ও লবণকে তালিকাভুক্ত করে এ হিসাব করেছে। এ ছাড়া কমপ্রোমাইজড খাদ্যতালিকা থেকে মাছ-মাংস বাদ দিয়ে হিসাব করেছে প্রতিষ্ঠানটি।

গতকাল সোমবার ‘জাতীয় বাজেট ২০২৩-২৪ সিপিডির সুপারিশমালা’ শীর্ষক বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) সংলাপে এ তথ্য তুলে ধরা হয়। মূল প্রবন্ধ উপস্থাপনকালে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এসব তথ্য তুলে ধরেন।

মূল প্রবন্ধে বলা হয়, গত বছর রাজধানীতে চার সদস্যের একটি পরিবারের খাবারের পেছনে প্রতি মাসে খরচ ছিল ১৮ হাজার ১১৫ টাকা। আর খাদ্যতালিকা থেকে মাছ-মাংস বাদ দিয়ে ছোট করলে ব্যয় দাঁড়িয়েছিল ৫ হাজার ৬৮৮ টাকা।

সংস্থাটি জানায়, লাগামহীন মূল্যস্ফীতির কারণে অনেকেই খাদ্য ব্যয় কমিয়ে আনতে খাবারের তালিকা থেকে বাদ দিচ্ছেন মাছ-মাংসসহ বিভিন্ন আমিষ।

সিপিডি বলছে, বর্তমানে রাজধানীতে বসবাসরত চার সদস্যের একটি পরিবারের মাসে খাদ্য ব্যয় ২২ হাজার ৬৬৪ টাকা। এটাকে রেগুলার ডায়েট বলছে সিপিডি। এখানে ২৫টি খাদ্যপণ্য অন্তর্ভুক্ত করা হয়েছে। মাছ-মাংস বাদ দিলেও খাদ্যের পেছনে ব্যয় হবে ৭ হাজার ১৩১ টাকা। এটা ‘কমপ্রোমাইজড ডায়েট’ বা আপসের খাদ্যতালিকা।

ফাহমিদা খাতুন তার প্রবন্ধে বলেন, চলতি ২০২২-২৩ অর্থবছরে প্রথম ছয় মাসে রাজস্ব আহরণ মোটেই স্বস্তিদায়ক নয়। ৩ দশমিক ১ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে প্রথম ৬ মাসে। প্রবৃদ্ধি ইতিবাচক সূচকে আনা ও আগামী ছয় মাসে কীভাবে লক্ষ্যমাত্রা পূরণ হবে, সেটা বড় চ্যালেঞ্জ। প্রতিবছর এনবিআরকে বড় ধরনের লক্ষ্যমাত্রা দেওয়া এবং সেটা কখনোই পূরণ করতে পারে না। ভ্যাট ও আমদানিতে প্রবৃদ্ধি হলেও প্রত্যাশা অনুযায়ী হচ্ছে না। সরকারের আমদানিনির্ভরতায় শুল্ক খাত থেকে বড় ধরনের রাজস্ব এলেও আমদানি সীমাবদ্ধতায় সেটাও কমে গেছে। যার প্রতিফলন রাজস্ব আহরণে দেখছি। রাজস্বের যে সূচক আমরা দেখছি, এই ধারা যদি অব্যাহত থাকে তাহলে রাজস্ব আদায় ৭৫ হাজার কোটি টাকা কম হবে।

এর আগেও গত ডিসেম্বরে সিপিডি রাজস্ব ঘাটতির কথা ৬৪ হাজার কোটি টাকা বলেছিল। কিন্তু অবস্থার উন্নতি যেহেতু হচ্ছে না, তাই ঘাটতি আরও একটু বেশি হতে পারে। সে হিসাবে রাজস্ব আহরণ ৩ লাখ ৫৮ হাজার কোটি টাকার বেশি হবে না।

তিনি বলেন, ২০২৩ সালের রাজস্ব আহরণের ঘাটতি নিয়ে আইএমএফের যে আশঙ্কা, সেটা আমাদেরও মনে হচ্ছে। এনবিআরের সম্পদ আহরণের দুর্বলতা রয়েছে। রাজস্ব আহরণের আওতা দিন দিন সংকুচিত হয়ে যাচ্ছে। যে কারণে সরকারের ব্যয়ের লাগাম টেনে ধরার পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে বাজেট ঘাটতি বেশি ছিল।

ফাহমিদা বলেন, বর্তমান সরকার চলতি মেয়াদের সর্বশেষ বাজেট হতে যাচ্ছে এটা। বৈশ্বিক ও অভ্যন্তরীণ পর্যায়ে অনেক ধরনের চ্যালেঞ্জ রয়েছে। তিনটি বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। সামষ্টিক স্থিতিশীলতা বজায় রাখা ও এটা পুনরুদ্ধার করা, সরকারের যে অর্জন রয়েছে সেটাকে সুসংহত করা এবং নতুন বাস্তবতার প্রবৃদ্ধি ও স্থিতিশীলতার মধ্যে এক সমন্বয় সাধন অর্থাৎ কোনটাকে ছাড় দিয়ে কোনটাকে অগ্রাধিকার দেব, সেটার বিবেচনা। স্থিতিশীল বজায় রাখা বড় চ্যালেঞ্জ।

ছয়টি বিষয়ের ওপর জোর দেওয়ার বিষয় উল্লেখ সিপিডির নির্বাহী পরিচালক বলেন, সামষ্টিক অর্থনীতির ব্যবস্থাপনা, রাজস্ব কাঠামো, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও মূল্যস্ফীতি, সামাজিক বিভিন্ন খাতে ভর্তুকি, শিক্ষা ও স্বাস্থ্য খাত আগামী বাজেটে বড় বিবেচ্য বিষয়। জাতীয় উন্নয়ন ব্যয় অনেকখানি কমছে। রিজার্ভ সংরক্ষিত রাখতে আমদানি সীমিত রাখা হয়েছে। এর ফলে অর্থনৈতিক চলকগুলোর অনেকটা শ্লথগতি দেখা যাচ্ছে। এটা রুখতে যে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে, এর ফলেও কিন্তু অবস্থার তেমন উন্নতি হয়নি।

অন্যদিকে আন্তর্জাতিক বাজারে অনেকগুলো পণ্যের দাম নিম্নমুখী। কিন্তু আমাদের দেশে সেগুলোর প্রতিফলন খুব একটা দেখা যাচ্ছে না। গত বছরের মার্চ থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত অনেক পণ্যের দাম আন্তর্জাতিক বাজারে কমলেও তার প্রতিফলন আমাদের দেশে দেখছি না। বাণিজ্য ভারসাম্যে ঝুঁকি রয়েছে। রিজার্ভের তেমন উন্নতি দেখতে পারছি না। তবে রপ্তানির ক্ষেত্রে ৯ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি ইতিবাচক। যদিও নন-গার্মেন্টস পণ্যের প্রবৃদ্ধি নেতিবাচক। প্রবাসী শ্রমিকের সংখ্যা বাড়লেও কাঙ্ক্ষিত রেমিট্যান্স আসছে না। বৈদেশিক সাহায্য ১২ দশমিক ২ শতাংশ কমেছে।

বাজারের অব্যবস্থাপনা প্রসঙ্গে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বাজার প্রক্রিয়া ক্রমশই দুর্বল হচ্ছে। বাজারে কোনো ধরনের মেকানিজম কাজ করছে না। বাজারের ভেতর ছোটদের প্রভাব ও অংশগ্রহণ ক্রমেই সীমিত হচ্ছে। বড়দের প্রভাব-প্রতিপত্তি অনাকাঙ্ক্ষিতভাবে বাড়ছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জ্যেষ্ঠ গবেষণা পরিচালক তৌফিক ইসলাম খান বলেন, ‘বর্তমান দেশের অর্থনীতিতে একটি ঝড় হচ্ছে। এ ঝড়ের প্রস্তুতি এখনই নিতে হবে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) যে সংষ্কারগুলো এখন করতে বলছে, আমরা তা অনেক আগে থেকে বলে আসছি।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা