× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিএসইর লেনদেনে এগিয়ে ভ্রমণ খাত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩ ২০:৫১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে উঠে এসেছে ভ্রমণ খাত। এ খাতের চারটি কোম্পানির মধ্যে দুটির শেয়ার হাতবদলে লেনদেন হয়েছে ৫৯ কোটি ২৯ লাখ টাকা, যা মোট লেনদেনের ১৯ দশমিক ৮৪ শতাংশ। 

এর মধ্যে শুধু ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টের ৪১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। ফলে ডিএসইর লেনদেনে শীর্ষে উঠে এসেছে কোম্পানিটি। ১৭ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার হাতবদলের মাধ্যমে লেনদেনের শীর্ষ তিনে অবস্থান করছে এ খাতের সি-পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা সেন্টার লিমিটেড। বাকি দুটি কোম্পানির মধ্যে একটির মাত্র পাঁচটি ও অন্যটির কোনো শেয়ার লেনদেন হয়নি।

রোজা শুরুর পর সোমবার (২৭ মার্চ) প্রথম কার্যদিবসে দেশের দুই স্টক এক্সচেঞ্জ লেনদেন হয়েছে আগের চেয়ে ১ ঘণ্টা কম সময় ধরে। সকাল ১০টায় লেনদেন শুরু হয়ে চলেছে দুপুর দেড়টা পর্যন্ত। রমজান মাসের আগে লেনদেন চলত দুপুর আড়াইটা পর্যন্ত। সময় কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬০ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ৩০ কোটি ৬৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৮৬ কোটি ৯৭ লাখ টাকা।

তবে কমেছে ডিএসইর প্রধান মূল্যসূচক। আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমে ডিএসই প্রধান সূচক অবস্থান করছে ৬ হাজার ২০৩ পয়েন্টে। ডিএসইতে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ২৮৬টির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৩টির।

এদিকে ডিএসইর মূল মার্কেটের ধারাবাহিকতায় এসএমই বোর্ডের সূচকও কমেছে। ডিএসএমইএক্স ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৯৬ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫টির, কমেছে ৭টির এবং অপরিবর্তিত ছিল ১টির। মোট লেনদেন হয়েছে ৩ কোটি ২৪ লাখ টাকা। 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৩২৬ পয়েন্টে। লেনদেন হয়েছে ৭ কোটি ১৯ লাখ টাকা। লেনদেন হওয়া ৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৭টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ৩৬টির।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা