× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুনরায় লুটপাট হচ্ছে পিপলস লিজিংয়ে!

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৩:৩৬ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৪:১৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফাইনান্সিয়াল সার্ভিসে পুনরায় লুটপাট শুরু হয়েছে বলে অভিযোগ করেছেন সাধারণ আমানতকারীরা। মঙ্গলবার (২১ মার্চ) পল্টনের প্যারামাউন্ট হাইটের সামনে মানববন্ধন কর্মসূচীতে আসা আমানতকারীরা এসব কথা বলেন।

তাদের দাবি, ইতোমধ্যে ২০০ কোটি টাকা আদায় হয়েছে। এর মধ্যে ১০০ কোটি টাকা খরচ হয়ে গেছে পরিচালক এবং চেয়ারম্যানের বেতন এর পিছনে। বাকি ১০০ কোটি টাকা আমানতকারীদের ফেরত না দিয়ে নতুন ভাবে ঋণ বিতরণের ফন্দি করছে তারা। এফডিআর করা হয়েছে একটি অখ্যাত ব্যাংকে। আবারও এই টাকা হারিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তাই যে কোন মূল্যে আমানতকারীদের সুদে-আসলে সব টাকা ফেরত দেওয়ার দাবি জানিয়েছে প্রতিষ্ঠানটির ব্যক্তি ও ক্ষুদ্র বিনিয়োগকারী কাউন্সিল।

বাংলাদেশ ব্যাংক সঠিকভাবে নজরদারি না করায় পিপলস লিজিংয়ের অর্থ প্রতিষ্ঠানটির পরিচালকরা লুট করে নিয়ে গেছেন বলে অভিযোগ করেন প্রতিষ্ঠানটির আমানতকারীরা। শুধু তাই নয়, এর পেছনে কোনো কোনো ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের এক শ্রেণির অসাধু কর্মকর্তার যোগসাজশও দেখছেন তারা। নিজেদের কষ্টার্জিত সঞ্চয়ের অর্থ দ্রুত ফেরত পেতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ও সহযোগিতা কামনাসহ তিন দফা দাবি জানিয়েছেন অবসায়ন হওয়া পিপলস লিজিং অ্যান্ড ফিন্যানশিয়াল সার্ভিসেসের ছয় হাজার ব্যক্তি আমানতকারী। 

ক্ষুদ্র আমানতকারীদের প্রধান সমন্বয়কারী আতিকুর রহমান আতিক বলেন, আমরা বাংলাদেশ ব্যাংকের একটি লাইসেন্সধারী আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিসেসের প্রায় ছয় হাজার আমানতকারী সরল বিশ্বাসে আমাদের সঞ্চিত ও কষ্টার্জিত অর্থ আমানত হিসাবে উক্ত পিপলস লিজিংয়ে জমা রেখেছিলাম। কিন্তু বিগত প্রায় পাঁচ বছর যাবৎ আমরা পিপলস লিজিংয়ের আমানতকারীরা আমাদের কষ্টার্জিত অর্থ ফেরত পাচ্ছি না। ফলে আমরা চরম অসহায় অবস্থায় দিন যাপন করছি।

মানববন্ধনে সামিয়া বিনতে মাহবুব জানান, পিপলস লিজিং কোম্পানীতে আমাদের আমানতের অর্থ দূর্নীতিবাজ, লুটেরা পি.কে হালদার গং বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সামনেই কোটি কোটি টাকা লুট করে নিয়ে যায়। 

অন্যদিকে আমাদের হাজারো আমানতকারী, আর তাদের লক্ষাধিক পরিবারের সদস্যরা এক অনিশ্চিত জীবন যাপন করছে। এই টাকা থেকে অনেক অবসরপ্রাপ্ত বয়স্ক মানুষের সংসারের ব্যয় নির্বাহ হত, ছেলেমেয়েদের লেখাপড়া চলতো, চিকিৎসা ব্যয় হত। আজ তা সব বন্ধ। ইতিমধ্যে বেশ কয়েকজন আমানতকারী টাকা ফেরত পাবার অনিশ্চয়তার কারণে হার্ট অ্যাটাকে মৃত্যু বরণ করেছেন, ক্যান্সার আক্রান্ত সহ বিভিন্ন রোগে অনেক আমানতকারী অর্থাভাবে প্রয়োজনীয় চিকিৎসা করাতে পারছেন না। নি:স্ব ও অসহায় হয়ে যখন আমরা রাস্তায় রাস্তায় ঘোরেছি তখন আমরা ব্যক্তি আমানতকারী, ফার্ম ও প্রাইভেট প্রতিষ্ঠানের মালিক/পরিচালক সহ সকলে মিলে আন্দোলন, সংগ্রাম করেছি আমাদের আমানতের অর্থ ফেরৎ পাওয়ার জন্য। মহামান্য হাইকোর্টে বিচারপ্রার্থী হয়েছি। হাইকোর্ট ২০২১ সালের জুলাই মাসে আমরা ব্যক্তি আমানতকারী, ফার্ম ও প্রাইভেট প্রতিষ্ঠানের মালিক/পরিচালক সহ সকলের আবেদনে এই কোম্পানীকে রিকন্সট্রাকশন করার জন্য আদেশ দিয়েছেন এবং বোর্ড গঠন করে দিয়েছেন। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরও এ কোম্পানীর পক্ষ থেকে এখনও আমানতকারীরা তাদের আমানতের অর্থ ফেরৎ পায় নাই। যাহার ফলে আমরা আবারও আমাদের ন্যায্য অধিকারের জন্য আপনার ও বোর্ডের সু-দৃষ্টি কামনা করছি।

লিখিত বক্তব্যে আমানতকারীরা জানান, আমানতকারীদের মূল অর্থ আগামী এক বৎসরের মধ্যে সম্পূর্ন ফেরৎ প্রদান করতে হবে। ব্যক্তি আমানতকারী, ফার্ম ও প্রাইভেট প্রতিষ্ঠান সহ ক্ষুদ্র আমানতকারীদের স্বার্থ সবার আগে দেখতে হবে। আমানতকারীদের স্বার্থ বিরোধী যে কোন কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আমরা বোর্ডের পরিচালকদের কাছে চূড়ান্তভাবে অনুরোধ করছি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা