× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাপ্তাহিক পুঁজিবাজার সব সূচকেই নেতিবাচক প্রবণতা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩ ২১:৪৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

মূল্যসূচক, দৈনিক গড় লেনদেন ও বাজার মূলধনে বেশ খানিকটা পিছিয়েছে দেশের পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিনটি মূল্যসূচকের সব কটিই ছিল নেতিবাচক। সে সঙ্গে ডিএসইর বাজার মূলধন কমেছে সাড়ে ৩ হাজার কোটি টাকার ওপরে। সাপ্তাহিক মোট লেনদেন ১ দশমিক ৭৪ শতাংশ কমলেও দৈনিক গড় লেনদেন কমেছে ২১ শতাংশের বেশি। কারণ গত সপ্তাহে কার্যদিবস ছিল পাঁচ দিন। যা আগের সপ্তাহের চেয়ে এক দিন বেশি। ডিএসইর একই ধারাবাহিকতা ছিল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২২০ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন হয় ২ হাজার ৫৪০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। আগের সপ্তাহে যা ছিল ২ হাজার ৫৮৪ কোটি ৯৭ লাখ টাকা। অর্থাৎ সপ্তাহ ব্যবধানে লেনদেন কমেছে ৪৪ কোটি টাকা বা ১ দশমিক ৭৪ শতাংশ। আর ডিএসইতে দৈনিক গড় লেনদেন কমেছে ১৩৮ কোটি ২২ লাখ টাকা বা ২১ দশমিক ৩৮ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয় ৫০৮ কোটি ২ লাখ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৬৪৬ কোটি ২৪ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছে। গত সপ্তাহে ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫ টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২২টির।

গত সপ্তাহের শুরুর আগে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৫ হাজার ৫৯১ কোটি টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবসে দাঁড়ায় ৭ লাখ ৬১ হাজার ৮৯৪ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৬৯৭ কোটি টাকা। একই সঙ্গে কমেছে ডিএসইতে মার্কেট পিই রেশিও বা মূল্য আয় অনুপাত। সপ্তাহের ব্যবধানে পিই রেশিও দশমিক শূন্য ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩৫ পয়েন্টে। 

ডিএসইর লেনদেন শীর্ষ ছিল রূপালী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড। বাজারমূল্য ১৪৫ কোটি ৮ লাখ টাকা শেয়ার হাতবদল হয়। তালিকার দ্বিতীয় স্থানে থাকা জেনেক্স ইনফোসিসের শেয়ার লেনদেন হয় ১১৭ কোটি ৬৬ লাখ টাকা। লেনদেনের তালিকায় শীর্ষ ৫-এ থাকা অন্য প্রতিষ্ঠানগুলো মধ্যে সি পার্ল বিচ রিসোর্টের ১১৪ কোটি ৫ লাখ টাকার, মেঘনা লাইফ ইনস্যুরেন্সের ১০৩ কোটি ৬৮ লাখ টাকার এবং এডিএন টেলিকমের ৯৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সাপ্তাহিক মূল্যবৃদ্ধির তালিকার শীর্ষে আলহাজ্ব টেক্সটাইল লিমিটেড। এর দাম ১১ দশমকি ৮৬ শতাংশ বা ২০ টাকা ৬০ পয়সা বেড়ে সবশেষ লেনদেন হয় ১৯৪ টাকা ৩০ পয়সায়। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা সিটি জেনারেল ইনস্যুরেন্সের শেয়ার দর ৯ দশমিক ১২ শতাংশ বেড়ে লেনদেন হয় ৩৪ টাকা ৭০ পয়সায়। তালিকার অন্য কোম্পানিগুলোর মধ্যে শ্যামপুর সুগার মিলসের ৮ দশমিক ৯৩ শতাংশ, ইউনিয়ন ক্যাপিটালের ৮ শতাংশ এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ৭ দশমিক শূন্য ৪ শতাংশ দর বেড়েছে।

এদিকে সাপ্তাহিক দরপতনের শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স লিমিটেড। এর দর ১০ টাকা ৩০ পয়সা বা ১৫ দশমিক ৯৭ শতাংশ কমে অবস্থান করছে ৫৪ টাকা ২০ পয়সায়। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা মেট্রো স্পিনিংয়ের শেয়ার দর ১৩ দশমিক ৩৭ শতাংশ কমে অবস্থান করছে ৩৩ টাকা ৭০ পয়সায়। তালিকার অন্য কোম্পানিগুলোর মধ্যে লিগ্যাসি ফুটওয়্যারের ১২ দশমিক ৮৩ শতাংশ, সেনা কল্যাণ ইনস্যুরেন্সের ১১ দশমিক ৯৮ শতাংশ, এপেক্স ফুডসের ১১ শতাংশ দর কমেছে।

অপরদিকে ডিএসইর ধারাবাহিকতায় লেনদেন কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৫৭ কোটি ১৩ লাখ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে ৫ কোটি ৯৪ লাখ টাকা বা ৯ দশমকি ৪২ শতাংশ কম। ওই সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৬৩ কোটি ৮ লাখ টাকা। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৫২ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ২৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত ছিল ১৬৫টির।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা