× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এইও তালিকাভুক্তির প্রক্রিয়া সহজ চায় বিজিএমইএ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১৫:১৭ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাণিজ্য সহজীকরণ এবং পণ্য খালাস প্রক্রিয়া দ্রুততর করার লক্ষ্যে চালান কায়িক পরীক্ষা ছাড়াই সরাসরি খালাস প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অথোরাইজড ইকনোমিক অপারেটর (এইও) সুবিধা চালু করেছে। তবে এই সুবিধা গ্রহণের ক্ষেত্রে জটিল শর্ত আরোপের ফলে অনেকেই এই সুবিধার বিপরীতে যোগ্যতা অর্জন করতে সক্ষম হচ্ছে না বলে মনে করে বাংলাদেশ পোশাক রপ্তানিকারক ও প্রস্তুতকারক সমিতি (বিজিএমইএ)। আবেদন প্রক্রিয়া ও শর্তগুলো সহজীকরণ চেয়ে এনবিআরকে চিঠি দিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

চিঠিতে তিনি বলেন, এইও আবেদন প্রক্রিয়া ও শর্তগুলো সহজ করা হলে অনেক প্রতিষ্ঠানই এই সুবিধা গ্রহণ করে দ্রুততার সাথে পণ্য চালান খালাস করতে পারবে এবং ক্রেতার নির্ধারিত সময়ের মধ্যে রপ্তানি কার্যক্রম সম্পন্ন করে রপ্তানি প্রবৃদ্ধিতে ভূমিকা রাখতে পারবে। এছাড়াও কাস্টমস কর্তৃপক্ষ ও রপ্তানিকারকদের মধ্যে বিরাজমান বিভিন্ন জটিলতা নিরসন হবে। ফলশ্রুতিতে দেশে বিনিয়োগ বৃদ্ধি পাবে এবং নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, বর্তমানে বিভিন্ন কাস্টমস স্টেশনের মাধ্যমে তৈরি পোশাক শিল্পের আমদানিকৃত পণ্য চালান খালাসের ক্ষেত্রে নানাবিধ জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। খালাস প্রক্রিয়ার এই জটিলতার কারণে রপ্তানিকারকগণ সময়মতো তাদের পণ্য খালাস করতে না পারায় অনেক ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের মধ্যে রপ্তানি কার্যক্রম সম্পাদনে ব্যর্থ হচ্ছে। ফলশ্রুতিতে কোন কোন ক্ষেত্রে কয়েকগুন বেশি ভাড়া দিয়ে পণ্য বিমানযোগে প্রেরণ করতে হচ্ছে। আবার অনেক ক্ষেত্রে রপ্তানি আদেশ বাতিল হয়ে রপ্তানিকারকগণ দারুন আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে। ফলে দেশ হারাচ্ছে মূল্যবান বৈদেশিক মুদ্রা।

এইও সুবিধা গ্রহণ করার জন্য ইতিমধ্যে অনেক রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান আবেদন করেছে। কিন্তু উক্ত সুবিধা গ্রহণের ক্ষেত্রে বিভিন্ন জটিল শর্ত আরোপের ফলে অনেকেই এই সুবিধার বিপরীতে যোগ্যতা অর্জন করতে সক্ষম হচ্ছে না বলে চিঠিতে উল্লেখ করেন বিজিএমইএ সভাপতি।

এ অবস্থায়, তৈরি পোশাক রপ্তানি বাণিজ্যকে সহজ ও নিরবিচ্ছিন্ন রাখার লক্ষ্যে এইও সনদ পাওয়ার জন্য ইতিমধ্যে যারা আবেদন করেছেন তাদের আবেদনগুলো নমনীয়ভাবে প্রক্রিয়াকরণ করে এইও সনদ প্রদান করা এবং নতুনভাবে কোন প্রতিষ্ঠান আবেদন করলে তা দ্রুততার সাথে প্রক্রিয়াকরণ করে সনদপত্র জারী করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে বিজিএমইএ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা