× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈদ্যুতিক গাড়ি তৈরিতে ইইউর সহযোগিতা চায় যুক্তরাজ্য

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১৩:৩৯ পিএম

 ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈদ্যুতিক গাড়ি তৈরিতে যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের-ইইউ সহায়তার আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য। জরুরিভিত্তিতে যদি যুক্তরাজ্য এই সহায়তা না পায় তাহলে বৈদ্যুতিক গাড়ি তৈরির দৌড়ে পিছিয়ে পড়ার ঝুঁকির কথাও জানিয়েছে দেশটির গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো। সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ট্রেডার্সের (এসএমএমটি) পক্ষ থেকে বলা হয়, বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে এগিয়ে থাকতে ব্রিটেনের অবস্থান ঝুঁকির মধ্যে রয়েছে। যদি এই পরিস্থিতিতে সরকার জরুরিভিত্তিতে সহযোগিতা না করে তাহলে আন্তর্জাতিক প্রতিযোগিতায় টিকে থাকতে পারবে না যুক্তরাজ্য। 

যুক্তরাষ্ট্র গত বছর মূল্যস্ফীতি হ্রাস আইনের-আইআরএ অধীনে প্রযুক্তি এবং বৈদ্যুতিক যানবাহনকে সহযোগিতা করার জন্য ৩৬ হাজার ৯০০ কোটি ডলার ভর্তুকি ঘোষণা করেছিল। যুক্তরাষ্ট্রের এমন আইনের কারণে ইউরোপের কোম্পানিগুলোকে অসুবিধায় পড়তে হতে পারে বলে জানিয়েছে ব্রিটেনের গাড়ি নির্মাতারা। 

এমন উদ্বেগের মধ্যেই গত মাসে যুক্তরাষ্ট্রের ন্যায় আইনের প্রস্তাবনা দিয়েছে ইইউ। ‘রেস টু জিরো: পাওয়ারিং আপ ব্রিটেনস ইভি সাপ্লাই চেইন’ শিরোনামের একটি প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের বৈদ্যুতিক গাড়ি নির্মাতাদের বিশ্ব বাজারে প্রতিযোগিতায় এগিয়ে নিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের প্রত্যাশা করছে এসএমএমটি। 

এ বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক গত সপ্তাহে বলেছিলেন, আইআরএ ইউরোপীয় বাজারকে অস্থিতিশীল করে তুলতে পারে। সূত্র: রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা