× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রে আরও এক ব্যাংক বন্ধ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩ ১৬:১৩ পিএম

আপডেট : ১৩ মার্চ ২০২৩ ১৬:২২ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী দিন দিন তীব্র হচ্ছে অর্থনৈতিক সংকট। উচ্চ মূল্যস্ফীতির রোধে ব্যাংকঋণে সুদের হার বাড়িয়েছে বেশিরভাগ দেশ। যার বিরূপ প্রভাব পড়েছে বিনিয়োগকারীদের ওপর। ফলে লোকসানের মুখোমুখি হতে হচ্ছে ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে। 

এরই মধ্যে অর্থনৈতিক মন্দার চাপে বন্ধ হয়েছে যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান সিলিকন ভ্যালি। যার রেশ কাটতে না কাটতেই আবারও বন্ধ হলো নিউইয়র্কভিত্তিক ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান সিগনেচার ব্যাংক। ব্যাংকটির শেয়ারের অস্বাভাবিক পতন হলে গত রবিবার ব্যাংকটি বন্ধ করে দেওয়া হয়। এখন প্রতিষ্ঠানটির নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)।

সিলিকন ভ্যালি ব্যাংকের পর সিগনেচার ব্যাংকের বন্ধের খবরে বিনিয়োগকারীদের মধ্যে আরও উদ্বেগ তৈরি করেছে। যদিও সিগনেচার ব্যাংক ছিল একটি আঞ্চলিক প্রতিষ্ঠান এবং এর পরিধিও কম ছিল। এমনকি ব্যাংকটি ছিল ক্রিপ্টোকারেন্সি-নির্ভর। 

এফডিআইসির এক প্রতিবেদনে বলা হয়, যখন সুদের হার শূন্যের কাছাকাছি ছিল তখন যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো প্রচুর ট্রেজারি এবং বন্ড সংগ্রহ করেছিল। এখন যেহেতু ফেডারেল রিজার্ভ মূল্যস্ফীতির বিরুদ্ধে লড়াই করতে সুদের হার বাড়িয়েছে, ফলে সেই বন্ডগুলোর মূল্য হ্রাস পেয়েছে। যখন সুদের হার বেড়ে যায় তখন নতুন জারি করা বন্ড বিনিয়োগকারীদের উচ্চ হারে সুদ দিতে শুরু করে। একই জায়গায় কম সুদের হারের সঙ্গে পুরোনো বন্ডগুলোকে কম আকর্ষণীয় ও কমদামি করে তোলে। ২০২২ সালের শেষের দিকে যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো ৬২ হাজার কোটি ডলারের  অবাস্তব লোকসানের মধ্যে ছিল। কারণ ব্যাংকে জমাকৃত সম্পদের দাম কমেছে এবং এগুলো এখনও বিক্রি হয়নি। ফলে বেশিরভাগ ব্যাংকের কিছু অবাস্তব লোকসান রয়েছে।

ব্যাংক খাতের ঝুঁকির বিষয়ে জানাতে গিয়ে এফডিআইসি চেয়ারম্যান মার্টিন গ্রুয়েনবার্গ গত সপ্তাহে ইন্টারন্যাশনাল ব্যাংকার্স ইনস্টিটিউটে তার এক মন্তব্যে বলেন, ‘বর্তমান সুদের হার বৃদ্ধির পরিস্থিতি ব্যাংকের তহবিল এবং বিনিয়োগ কৌশলগুলোর মুনাফা এবং ঝুঁকির ওপরে প্রভাব ফেলেছে। কারণ লোকসান একটি ব্যাংকের ভবিষ্যতের অপ্রত্যাশিত তারল্য চাহিদা পূরণের ক্ষমতাকে কেড়ে নেয়।’ 

তবে এফডিআইসি ঘোষণা দিয়েছে, ব্যাংকগুলো যেন সঞ্চয়কারীদের অর্থ উত্তোলনসহ যাবতীয় প্রয়োজন মেটাতে পারে, সেজন্য তাদের বাড়তি অর্থ দেওয়া হবে। ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের পর আমরা বিভিন্ন ব্যবস্থা নিয়েছিলাম, এ কারণে এখন আমাদের ব্যাংক খাত শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে। এখনও সঞ্চয়কারীদের অর্থের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। 

এদিকে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ বড় ব্যাংক ভালো আর্থিক অবস্থানে রয়েছে এবং তাদের এমন খারাপ পরিস্থিতি তৈরি হবে না বলেও মন্তব্য করেছেন মার্টিন গ্রুয়েনবার্গ। 

সিলিকন ভ্যালি ব্যাংক গত বৃহস্পতিবার জানায়, তারা নগদ অর্থ জোগাড়ে লোকসানে কিছু বন্ড বিক্রি করে দিয়েছে। এ ছাড়া নগদ অর্থ জোগাড় করতে বাজারে আরও ২০০ কোটি ডলারের শেয়ার ছাড়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। এমন ঘোষণার পরই ব্যাংকের গ্রাহকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। তারা গণহারে অর্থ উত্তোলন শুরু করেন। এতে একপর্যায়ে ব্যাংকটিতে ধস নামে। এদিকে সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ হওয়ায় বর্তমানে ওই ব্যাংকের গ্রাহকদের কোটি কোটি ডলার আটকে গেছে। তবে যুক্তরাষ্ট্র সরকার গ্রাহকের সঞ্চিত অর্থ ফেরত দেওয়ার ব্যবস্থা করার নিশ্চয়তা দিয়েছে।

এরই মধ্যে খবর এসেছে, এক পাউন্ডে সিলিকন ভ্যালি ব্যাংকের যুক্তরাজ্য শাখা কিনে নিয়েছি এইচএসবিসি ব্যাংক। শেয়ারহোল্ডারদের একটি বিবৃতিতে লন্ডনের তালিকাভুক্ত ঋণদাতার প্রধান নির্বাহী নোয়েল কুইন বলেছেন, এই অধিগ্রহণ যুক্তরাজ্যে আমাদের ব্যবসার জন্য চমৎকার কৌশলগত হবে।

তিনি জানান, আমরা সিলিকন ভ্যালি ব্যাংকের যুক্তরাজ্য শাখার গ্রাহকদের এইচএসবিসিতে স্বাগত জানাই। তাদেরকে সাহায্য করার জন্য আমরা উন্মুখ। এ ছাড়া আমরা সিলিকন ভ্যালি ব্যাংকের যুক্তরাজ্য শাখার সহকর্মীদের আন্তরিকভাবে স্বাগত জানাই, আমরা তাদের সঙ্গে কাজ করার অপেক্ষায় আছি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা