× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন প্রকল্পে অস্বাভাবিক খরচের প্রস্তাব

এম আর মাসফি

প্রকাশ : ১২ মার্চ ২০২৩ ১৫:৫৫ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৩ ১৫:৫৭ পিএম

প্রবা

প্রবা

দক্ষিণ চট্টগ্রাম অঞ্চলে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ৩ হাজার ৬৪৪ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। প্রকল্পটিতে ২৪৯৭ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে জাইকা। প্রকল্পটির মাধ্যমে চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের সড়ক ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন, ব্রিজ-কালভার্ট নির্মাণ, মার্কেট, পার্ক, পাবলিক টয়লেট নির্মাণসহ বেশ কিছু কাজ করা হবে। 

তবে প্রকল্পতে বেশ কিছু খাতে অস্বাভাবিক খরচ ধরা হয়েছে, যা নিয়ে প্রশ্ন রয়েছে পরিকল্পনা কমিশনের। যদিও প্রকল্পটি এই অস্বাভাবিক খরচ নিয়েই রবিবার (১২ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য তোলা হচ্ছে।

প্রকল্পটির প্রস্তাবনায় দেখা যায়, এতে ৯টি পাবলিক টয়লেট নির্মাণে ৩ কোটি ৩৭ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ একেকটি টয়লেট নির্মাণে ৩৭ লাখ ৪৪ হাজার টাকা চাওয়া হয়েছে। যেখানে অন্য প্রকল্পগুলোতে ২০ থেকে ২৫ লাখ টাকায় এই পাবলিক টয়লেট নির্মাণ করা হচ্ছে।

কয়েকটি প্রকল্পের পাবলিক টয়লেট নির্মাণের খরচ পর্যালোচনায় দেখা যায়, সম্প্রতি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রস্তাবিত বন্যাকবলিত এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার পুনর্নির্মাণে জরুরি সহায়তা প্রকল্পে ১০৫টি পাবলিক টয়লেট নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩১ কোটি ৯২ লাখ টাকা। সেখানে প্রতিটি পাবলিক টয়লেট বানাতে খরচ ধরা হয়েছে ৩০ লাখ ৪০ হাজার টাকা। এছাড়া ২০২১ সাল থেকে চলমান গ্রামীণ স্যানিটেশন প্রকল্পে ২ হাজার ৪৬০টি এ-টাইপ পাবলিক টয়লেট স্থাপনে খরচ প্রাক্কলন করা হয়েছে ৪১৮ কোটি ২০ লাখ টাকা। এখানে প্রতিটির জন্য একক ব্যয় হচ্ছে ১৭ লাখ টাকা। আর ২ হাজার ৪৬০টি বি-টাইপ পাবলিক টয়লেট স্থাপনে মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১৯৬ কোটি ৮০ লাখ টাকা। এখানে প্রতিটির নির্মাণে খরচ হচ্ছে ৮ লাখ টাকা। অন্যদিকে ২৫ শহর প্রকল্পে ১৮০টি পাবলিক টয়লেট বানাতে খরচ ধরা হয়েছে ৩৬ কোটি টাকা। যেখানে প্রতিটি পাবলিক টয়লেট নির্মাণে খরচ পড়ছে ২০ লাখ টাকা।

একেকটি পাবলিক টয়লেট নির্মাণেই ৩৭ লাখ টাকা খরচের বিষয়ে জানতে চাইলে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) এমদাদ উল্লাহ মিয়ান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘পাবলিক টয়লেট নির্মাণে কী কী আইটেম দেওয়া হয়েছে তা না দেখে খরচের বিষয়ে কিছু বলা যাবে না। আইটেমের ওপর দাম নির্ভর করে। বর্তমানে নির্মাণসামগ্রীর দাম বেড়েছে। আর আগের তুলনায় টয়লেটগুলোতে ডিজাইনে কিছুটা পরিবর্তন করা হচ্ছে। আসলেই ব্যয়টা বেশি কি না সেটা দেখা হবে।’

এদিকে ওই অঞ্চলে খোঁজ নিয়ে জানা যায়, সেখানে প্রতিটি টয়লেট নির্মাণ করা হচ্ছে ২০ থেকে ২২ লাখ টাকায়। এ বিষয়ে সিলেট এলাকার স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আলমগীর হোসেন প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘বর্তমান রেট অনুযায়ী একটি পাবলিক টয়লেট নির্মাণে সর্বোচ্চ ২০ থেকে ২২ লাখ টাকা খরচ হয়। এই রেটেই বর্তমানে করা হচ্ছে।’

প্রকল্পটির ব্যয় বিভাজনে দেখা যায়, প্রকল্পটিতে ৯৬ কিলোমিটার সড়ক উন্নয়নে ৩৩০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। এখানে প্রতি কিলোমিটার সড়ক উন্নয়নে ৩ কোটি ৪৪ লাখ টাকা খরচ প্রস্তাব করা হয়েছে, যা অন্যান্য প্রকল্পের তুলনায় অনেক বেশি। অন্য প্রকল্পগুলোতে সড়ক উন্নয়নে ১ থেকে ২ কোটি টাকা প্রতি কিলোমিটারে ব্যয় করা হচ্ছে। তিনটি টাউনশিপ উন্নয়নে ১৬৭ কোটি টাকা ধরা হয়েছে। অর্থাৎ একেকটি টাউনশিপ উন্নয়নে ৫৫ কোটি টাকা খরচ পড়ছে। ১০৩৫ মিটার ব্রিজ কনভার্ট নির্মাণে ১২৮ কোটি টাকা ব্যয় প্রস্তাব করা হয়েছে। সেখানে প্রতি মিটার ব্রিজ কালভার্ট নির্মাণে খরচ পড়ছে ১২ লাখ ৩৬ হাজার টাকা। সড়কের পাশে ১৯৬ কিলোমিটার ট্রেনলাইন নির্মাণে খরচ ধরা হয়েছে ১৪৩ কোটি টাকা। প্রতি কিলোমিটার ড্রেন নির্মাণে খরচ পড়ছে ৭২ লাখ টাকা।

এ ছাড়া প্রকল্পটিতে চারটি কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নির্মাণে ১০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। সড়কের পাশে ১৯২ কিলোমিটার ফুটপাথ নির্মাণে ১০০ কোটি টাকা ধরা হয়েছে। প্রকল্পটিতে সড়কে ১৪ লাখ ৪০ হাজার ঘনমিটার মাটির কাজে খরচ ধরা হয়েছে ৬৫ কোটি টাকা। প্রতি ঘনমিটারে খরচ পড়ছে ৪৫০ টাকা। নয়টি বাজার নির্মাণের খরচ ধরা হয়েছে ৯৬ কোটি টাকা। অর্থাৎ একেকটি বাজার নির্মাণে প্রায় ১১ কোটি টাকা খরচ ধরা হয়েছে। প্রকল্পটিতে ২ হাজার ৪০৯টি সড়কবাতি কিনতে খরচ ধরা হয়েছে ১৬ কোটি ৫২ লাখ টাকা। একেকটি সড়কবাতি কিনতে খরচ ধরা হয়েছে ৬৮ হাজার টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা