× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উত্তরা ব্যাংকের এমডিকে ১৩ লাখ টাকা জরিমানা

জয়নাল আবেদীন

প্রকাশ : ০৮ মার্চ ২০২৩ ১৬:০৯ পিএম

আপডেট : ০৮ মার্চ ২০২৩ ১৬:৩১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

নিয়ম ভেঙে গাড়ি কেনা, স্পেশাল বোনাস ও বৈশাখী ভাতা গ্রহণের অপরাধে উত্তরা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রবিউল ইসলামকে প্রায় ১৩ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। এসব ভাতাদির পাশাপাশি  বাসার বাবুর্চি, গার্ড, সার্ভিস চার্জ, লিফ ফেয়ার অ্যাসিসটেন্স ইত্যাদি বাবদ ব্যাংক থেকে নেওয়া টাকার বিপরতে কোনো রাজস্ব দেননি এমডি।

খোঁজ নিয়ে জানা গেছে, ব্যাংকের অনিয়মের কারণে ১২ লাখ ৯০ হাজার ৮০০ টাকা জরিমানা করেছিল বাংলাদেশ ব্যাংক। এরইমধ্যেই সেই টাকা ফেরত দিয়েছেন রবিউল ইসলাম। কিন্তু রাজস্বের বাকি টাকা পরিশোধ করেছেন কিনা তা জানার জন্য একাধিকবার যোগাযোগ করেও কোনো উত্তর পাওয়া যায়নি।

এই মুহূর্তে উত্তরা ব্যাংকের এমডির মাসিক বেতন মোট ১৪ লাখ ৩৫ হাজার টাকা। এর মধ্যে মূল বেতন, বাসা ভাড়া, বাবুর্চি, গার্ড, সার্ভিস চার্জ, পুনর্ভরণ ভাতা, বাসা মেরামত, আসবাবপত্র, বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন বিল, ঈদের ভাতা এবং জিপ গাড়ির খরচ অন্তর্ভুক্ত। কিন্তু এর বাইরেও তিনি ২০১৮, ১৯, ২০, ২১ ও ২০২২ সালে করোনাকালীন ভাতা, স্পেশাল বোনাস এবং বৈশাখী বোনাস গ্রহণ করেছেন। কিন্তু বাংলাদেশ ব্যাংককে জানাননি। এ ছাড়া ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত চিকিৎসা বাবদ তিনি ২৪ লাখ ২৯ হাজার ৪৫৩ টাকা ব্যাংক থেকে গ্রহণ করেছেন। কিন্তু আয়কর অধ্যাদেশ অনুযায়ী যত টাকা রাজস্ব দেওয়ার কথা তা পরিশোধ করেননি। 

শুধু তাই নয়, বাসায় কুক, গার্ড, সার্ভিস ইত্যাদির জন্য ব্যাংক থেকে নেওয়া দুই লাখ ৬৩ হাজার ৫৩৮ কোটি এবং লিফ ফেয়ার অ্যাসিসটেন্স বাবদ নেওয়া ১৭ লাখ ৬০ হাজার টাকার বিপরীতে কোনো রাজস্ব দেননি এমডি।

ব্যবস্থাপনার পরিচালকের পারিবারিক প্রয়োজনে ব্যবহারের জন্য গাড়ি কেনার ক্ষেত্রেও হয়েছে অনিয়ম। টয়োটা করোলা ১.৬ এল গাড়িটি কেনা হয়েছে নাভানা লিমিটেড থেকে। কিন্তু নাভানা লিমিটেডের একজন পরিচালকের নাম শফিউল ইসলাম। যিনি উত্তরা ব্যাংকের চেয়ারম্যান ইফতেখারুল ইসলামের ভাই। কিন্তু ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী এটি অনিয়ম। ব্যাংকিং প্রবিধী ও নীতিমালা অনুযায়ী একজন পরিচালক, তার একক মালিকানাধীন প্রতিষ্ঠান, তার অংশীদারত্বে পরিচালিত ফার্ম, তিনি পরিচালক হিসেবে অধিষ্ঠিত আছেন এরূপ প্রাইভেট ও পাবলিক কোম্পানি, জামিনদাতা হিসেবে তার সংশ্লিষ্টতা রয়েছে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠান এবং পরিচালকের স্ত্রী, স্বামী, পিতা, মাতা, পুত্র, কন্যা, ভাই, বোন এবং পরিচালকের ওপর নির্ভরশীল ব্যক্তির অনুকূলে সকল প্রকার ঋণ সুবিধা, গ্যারান্টি এবং অন্য কোনো আর্থিক সুবিধা প্রদানের ক্ষেত্রে ব্যাংকের পরিচালনা পর্ষদের সংখ্যাগরিষ্ঠের পুর্বানুমোদন গ্রহণ করার বিধান রয়েছে। কারণ নিকট আত্মীয়ের কাছ থেকে ব্যাংকের ব্যবহার্জ জিনিসপত্র কিনলে অনিয়ম হওয়ার আশঙ্কা থাকে। কিন্তু পরিচালনা পর্ষদের কার্যবিবরণীতে এ বিষয়ক কোনো এজেন্ডা দেখা যায়নি।

একই ঘটনা (গাড়ি কেনায় অনিয়ম) ঘটেছে ব্যবস্থাপনা পরিচালকের নিজের জন্য কেনা গাড়ির ক্ষেত্রেও। চেয়ারম্যানের ভাইয়ের প্রতিষ্ঠান থেকে গাড়িটি কেনা হয়েছে। চেয়ারম্যানের টয়োটা ল্যান্ড কুইজার প্রাডো টিএক্সেল ২০১৯ কেনার সময়ও ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ গাড়ির স্পেসিফিকেশনসহ কোটেশন দাখিল করার জন্য কোনো পত্র, চূড়ান্ত ক্রয় আদেশ এবং ডেলিভারি প্রত্যয়ন দিতে পারেনি। অর্থাৎ ব্যাংক কর্তৃপক্ষের কারো গাড়ি কেনার আগে বিক্রয়কারী প্রতিষ্ঠানের কাছে প্রথমে চাহিদাপত্র পাঠাতে হয়। সেই চাহিদারভিত্তিতে তারা ব্যাংকের কাছে গাড়ির দাম প্রস্তাব করে। সেই দাম পরিচালনা পর্ষদে অনুমোদন হলেই গাড়ি কেনার বৈধতা পায় ব্যাংক। কিন্তু এখানে প্রক্রিয়া অনুসরণ হয়নি এবং প্রক্রিয়া সংশ্লিষ্ট কোনো কাগজ দেখাতে পারেনি উত্তরা ব্যাংক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা