× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কাপ্তাইয়ে বাঁশ ব্যবসায় মন্দা

কাপ্তাই প্রতিবেদক

প্রকাশ : ০২ মার্চ ২০২৩ ১০:৫৮ এএম

কাপ্তাই জেটিঘাটে বিক্রির জন্য সাজিয়ে রাখা বাঁশ। প্রবা ফটো

কাপ্তাই জেটিঘাটে বিক্রির জন্য সাজিয়ে রাখা বাঁশ। প্রবা ফটো

রাঙামাটির বাঘাইছড়ি, মারিশ্যা, কাঁচালংসহ বিভিন্ন দুর্গম পাহাড়ি অঞ্চল থেকে ছোট, বড়, মাঝারি আকারের বাঁশ কাপ্তাই লেক দিয়ে সরাসরি নিয়ে আসা হয় কাপ্তাই উপজেলার অন্যতম বাণিজ্যকেন্দ্র জেটিঘাটে।

যেখানে প্রতি সপ্তাহের মঙ্গলবার এসব বাঁশের কেনাবেচা হয়ে থাকে, যা স্থানীয়ভাবে চাহিদা মিটিয়ে দেশের মধ্যে রপ্তানি হয়ে থাকে। কিন্তু সম্প্রতিক সময়ে বাঁশের সরবরাহ থাকলেও চাহিদা অনেক কমে গেছে বলে জানান একাধিক ব্যবসায়ী।

৫১ বছর ধরে বাঁশ ব্যবসা করছেন কাপ্তাইয়ের বাসিন্দা গোলাম মোস্তফা। তিনি জানান, আগে বাঁশ ব্যবসা করে সুদিন পার করলেও বর্তমানে এ ব্যবসায় দুর্দিন চলছে। আগের মতো বাঁশ বিক্রয় কিংবা আয়-রোজগার নেই বললেই চলে।

তিনি স্মৃতিচারণ করে আরও বলেন, কাপ্তাইয়ে বাঁশের ব্যবসা সেই ১৯৭১ সালের যুদ্ধের আরও আগে থেকে শুরু হয়েছে। ওই সময় পাহাড়ের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে আসা এসব বাঁশ কেনাবেচার ধুম লেগে থাকত। তখন বাঁশের সরবরাহের সঙ্গে চাহিদাও ছিল অনেক বেশি। বিশেষ করে ১৯৫৩ সালে কাপ্তাইয়ে নির্মিত দেশের অন্যতম কর্ণফুলী পেপার মিলস প্রতিষ্ঠার পর এখানে বাঁশ ব্যবসা অনেক সোনালি সময় পার করছিল। কেননা তখন বাঁশ, গাছ দিয়ে কাগজ তৈরি করত প্রতিষ্ঠানটি। এ ছাড়া আমি নিজেও বেশ কয়েক বছর ধরে কর্ণফুলী পেপার মিলসে বাঁশ সরবরাহ করেছি। তবে বর্তমানে কর্ণফুলী পেপার মিলসে কাগজ তৈরি করতে আর বাঁশ কিংবা গাছের প্রয়োজন হয় না। যার ফলে বাঁশ ব্যবসা ও সরবরাহের একটা বিশাল অংশ অনেকটা থেমে গেছে। 

বাঁশ ব্যবসায় জড়িত আরও কয়েকজন ব্যবসায়ী জানান, বর্তমানে বাঁশ বিক্রয় কমে যাওয়ার ফলে অনেকেই এ ব্যবসা ছেড়ে চলে গেছেন। একসময় প্রতিদিন বাঁশ বিক্রয় করা হলেও বর্তমানে কেবল মাঝেমধ্যেই বাঁশ বিক্রয় হয়ে থাকে। 

এদিকে বাঁশ পরিবহনে জড়িত মো. আলী আকবর, ইস্কান্দার হোসেনসহ বেশ কয়েকজন শ্রমিক জানান, দীর্ঘ বছর ধরে তারা এসব বাঁশ গাড়িতে ওঠানামার কাজ করে আসছেন। দৈনিক মাত্র ৩০০ টাকা মজুরিতে তারা এই কাজ করছেন। আগে প্রতিদিন বাঁশ ওঠানামার কাজ থাকলেও বর্তমানে সব সময় থাকে না, মাঝেমধ্যে কাজ আসে। যেই দিন বাঁশ পরিবহনের কাজ থাকে না, সেদিন অন্য জায়গায় গিয়ে কাজ করেন। বর্তমানে এভাবে জীবন চলছে তাদের।

কাপ্তাই থেকে সুদূর ঢাকা, কুমিল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাঁশ পৌঁছান ট্রাকচালক মো. শুক্কুর। তিনি আজ ১৫ বছর ধরে এই পেশায় জড়িত। তিনি বলেন, একসময় বাঁশ পরিবহন ব্যবসায় ভালো আয়-রোজগার হতো। তবে বর্তমানে বাঁশ বিক্রয় যেমন কমেছে, তেমনি জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে পরিবহন ব্যয় অনেকটা বেড়ে গেছে।

তিনি জানান, এক একটা ট্রাকে প্রায় ১ হাজার ২০০ ছোট-বড় বাঁশ তোলা যায়। এ ছাড়া প্রতি ট্রাকে প্রায় লক্ষাধিক টাকার বাঁশ সরবরাহ করা যায়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা