× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বীমা দিবসে দর বৃদ্ধির শীর্ষে বীমা খাত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২৩ ১৯:৩১ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৩ ১৯:৫৩ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

জাতীয় বীমা  দিবসে শেয়ারের দরবৃদ্ধির শীর্ষ অবস্থান করছে সাধারণ বীমা খাতের কোম্পানিগুলো। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসএসই) এখাতের ৪২ টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৬ টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ৭টির। আর জীবন বীমা  খাতের লেনদেন হওয়ার ১৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১টির।

দরবৃদ্ধিতে শীর্ষস্থানে থাকলেও লেনদেনের হিসেবে দ্বিতীয়স্থানে অবস্থান করছে এখাতের কোম্পানির শেয়ার হাতবদল। জীবন বীমা  খাতে ১৪টি কোম্পানির শেয়ার হাতবদলে লেনদেন হয় ৪৯ কোটি ৫ লাখ টাকা। আর সাধারণ বীমা  খাতের কোম্পানির শেয়ার লেনদেন হয় ১৯ কোটি ৬৮ লাখ টাকা। অর্থ্যাৎ বীমা খাতের শেয়ার হাতবদলে মোট লেনদেন হয়েছে ৬৮ কোটি ৭৩ লাখ টাকা। লেনদেনে শীর্ষে থাকা তথ্য ও প্রযুক্তিখাতের শেয়ার লেনদেন হয় ৭০ কোটি ৫৭ লাখ টাকা।

বুধবার ( ১ মার্চ) ডিএসইতে লেনদেন হয় ৪৫২ কোটি ৫২ লাখ টাকার শেয়ার। যা আগের দিনের চেয়ে ৩২ কোটি ৭৪ লাখ টাকা বেশি। লেনদেন বাড়লেও কমেছে ডিএসইর প্রধান মূল্যসূচক। আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে ডিএসইএক্স অবস্থান করছে ৬ হাজার ২১৪ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৬৮ টির, কমেছে ৮০ টির এবং অপরিবর্তিত ছিল ১৮২ টির।

লেনদেনে শীর্ষ অবস্থান করছে জেনেক্স ইনফোসিস লিমিটেড। প্রতিষ্ঠানটির ২৪ কোটি ১০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার লেনদেন হয় ২৩ কোটি ৩১ লাখ টাকা। এছাড়া শীর্ষ পাঁচে থাকা শাইনপুকুর সিরামিক্স লিমিটেড ২০ কোটি ৮৭ লাখ টাকার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ২০ কোটি ৪৮ লাখ টাকার এবং এডিএন টেলিকমের ১৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে দর বাড়ায় শীর্ষে অবস্থান করছে বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স লিমিটেড। এ প্রতিষ্ঠানটির শেয়ার দর ১০ শতাংশ বেড়ে অবস্থান করছে ৫৩ টাকা ৯০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা বাটা ওসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরির শেয়ার ৯ দশমিক ৪০ শতাংশ বেড়ে লেনদেন হয় ৫৩ টাকা ৫০ পয়সায়। এ ছাড়া ঢাকা ইনস্যুরেন্সের ৮ দশমিক ৮৬৯ শতাংশ, আলহ্বাজ টেক্সটাইলের ৭ দশমিক ৩২ শতাংশ এবং এমবি ফার্মার ৬ দশমিক ৮৭ শতাংশ দর বেড়েছে। 

দরপতনের শীর্ষে রয়েছে ওরিয়ন ইনফিউশন লিমিটেড। প্রতিষ্ঠানটির শেয়ার দর ৬ দশমিক ৩৩ শতাংশ কমে সবশেষ ৩১৩ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়। ৩ দশমিক ২২ শতাংশ কমে দর কমে তালিকায় দ্বিতীয় শীর্ষস্থানে আছে সোনালি পেপার মিলসের। এ ছাড়া জেএমআই হসপিটাল রিক্যুইজিটের ২ দশমিক ১৯ শতাংশ, বসুন্ধরা পেপার মিলসে ১ দশমিক ৯২ শতাংশ এবং এডিএন টেলিকমের ১ দশমিক ৯১ শতাংশ দর হারিয়েছে।

এদিকে ডিএসইর এসএমই বোর্ডের সূচক কিছুটা বেড়েছে। ডিএসএমই-এক্স ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩১ পয়েন্টে। লেনদেন হওয়া ১৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮টির, কমেছে ৩টির এবং অপরিবর্তিত ছিল ৩টির ।

দেশের অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইর সার্বিক সূচক সামান্য বেড়েছে।  সিএএসপিআই ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৬ পয়েন্টে। সিএসইতে ১৩৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।  এসব প্রতিষ্ঠানের মধ্যে বেড়েছে ৪০টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ৫৮টি দর।  সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৬ কোটি ৪৯ লাখ টাকা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা