× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশ ব্যাংকে আসছে ফেডারেল রিজার্ভের প্রতিনিধিদল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৪৫ পিএম

আপডেট : ০১ মার্চ ২০২৩ ০০:৩৪ এএম

প্রবা ফটো

প্রবা ফটো

নিউইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংক আসছে আগামীকাল বুধবার। বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

ঊর্ধ্বতন এই কর্মকর্তা বলেন, ’বাংলাদেশ ব্যাংক ফেডারেল রিজার্ভ ব্যাংকের গ্রাহক। তাই রুটিন ভিজিটে আসবে তারা। এ সময় বিভিন্ন লেনদেনে সমস্যা আছে কি না, তা খতিয়ে দেখবে। এ ছাড়া ব্যালেন্স ঠিকমতো আছে কি না তাও দেখবে। গ্রাহকদের সেবা দিতেই তারা মাঝেমধ্যে আসে। বুধবার বাংলাদেশ ব্যাংকের হিসাব এবং বাজেট বিভাগের সঙ্গে দলটি দেখা করবে বলেও জানা যায়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক বা নিউইয়র্ক ফেডে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার বা বাংলাদেশি মুদ্রায় ৮১০ কোটি টাকা চুরি হয় ২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি। এরমধ্যে বিভিন্ন সময় ফেরত আসে ১ কোটি ৫০ লাখ ডলার। এখনও চুরি হওয়া অর্থের ৬ কোটি ৬০ লাখ ডলার বা ৫৬১ কোটি টাকা উদ্ধার হয়নি।

সবশেষ গত ১৬ জানুয়ারি রিজার্ভ থেকে চুরির ঘটনায় অর্থ উদ্ধারে আরসিবিসি ব্যাংক, কিম অংসহ ১৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের মামলা খারিজের আবেদন খারিজ করে দিয়েছে নিউইয়র্ক সুপ্রিম কোর্ট। ফলে যুক্তরাষ্ট্র আদালতে মামলা পরিচালনার ক্ষেত্রে আর কোনো আইনী বাধা থাকল না বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা