× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সর্বোচ্চ পয়েন্ট নিয়ে গ্রীন টেক্সটাইল প্রথম স্থানে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৪৪ পিএম

আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:০৪ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিশ্বের শীর্ষ ১০০ সবুজ কারখানার তালিকায় ১০৪ পয়েন্ট নিয়ে ময়মনসিংহের ভালুকায় অবস্থিত গ্রীন টেক্সটাইল লিমিটেড উঠে এসেছে প্রথম স্থানে। চলতি বছরের ফেব্রুয়ারির ২১ তারিখ শীর্ষ অবস্থানটি দখল করে নেয় প্রতিষ্ঠানটি।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) গ্রীন টেক্সটাইল লিমিটেডের প্রথম স্থান অধিকারের বিষয়টি নিশ্চিত করেছেন পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল। তিনি বলেন, এতদিন ইন্দোনেশিয়ার একটি কারখানা পিটি আনগারান সারি গার্মেন্টস ১০১ পয়েন্ট নিয়ে ২০১৮ সাল থেকে ১ নম্বর স্থানে অবস্থান করছিল। তবে এখন আমরা রেকর্ডসংখ্যক পয়েন্ট নিয়ে প্রথম স্থানে আছি। আমাদের উদ্যোক্তারা সবুজ কারখানা বৃদ্ধিতে নিয়মিত কাজ করে যাচ্ছেন। এ সবুজ কারখানা ক্রেতা আকর্ষণে বেশ সহায়ক হবে। বিশ্ব অর্থনীতি স্বাভাবিক হলে ক্রেতারা অবশ্যই আমাদের অগ্রাধিকার দেবেন।

বর্তমানে বিশ্বের শীর্ষ ১০০ সবুজ কারখানার মধ্যে বাংলাদেশেরই রয়েছে ৫২টি।  যেখানে প্রতিযোগী দেশ চীনের রয়েছে ১০টি, ভিয়েতনামের ৪টি, ভারতের ৬টি, পাকিস্তানের ৯টি, তাইওয়ানের ৪টি, যুক্তরাষ্ট্রের ২টি, মিয়ানমারের ২টি, শ্রীলঙ্কার ৬টি।  একই সঙ্গে সংযুক্ত আরব আমিরাত, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, মেক্সিকো, পোল্যান্ড, প্যারাগুয়ে, রোমানিয়া ও তুরস্কের রয়েছে ১টি করে প্রতিষ্ঠান।

যুক্তরাষ্ট্রের গ্রিন বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি) চারটি ক্যাটাগরিতে লিডারশিপ ইন এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্ট ডিজাইন (লিড) সনদ দিয়ে থাকে। এগুলো হলোপ্লাটিনাম, গোল্ড, সিলভার ও সার্টিফায়েড। কোনো কারখানা ১১০ পয়েন্টের মধ্যে ৮০-এর অধিক পেলেই ওই প্রতিষ্ঠানকে প্লাটিনাম সনদ দেয় ইউএসজিবিসি। একই সঙ্গে কারখানা ১১০ পয়েন্টের মধ্যে যদি পয়েন্ট ৬০ পায় তবে ইউএসজিবিসি ওই প্রতিষ্ঠানকে দিচ্ছে গোল্ড সনদ। এ ছাড়া ৫০ পয়েন্ট পেলে সিলভার সনদ ও ৪০ পয়েন্ট পেলে সার্টিফায়েড সনদ দেয় ইউএসজিবিসি।

সবুজ কারখানা নির্মাণে সফলতার জন্য ২০২১ সালে পৃথিবীর ট্রেড অ্যাসোসিয়েশন হিসেবে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনকে (বিজিএমইএ) লিডারশিপ অ্যাওয়ার্ড দিয়েছে ইউএসজিবিসি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা