× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কর্মীদের রেকর্ড মজুরি বাড়াবে টয়োটা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৪২ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জাপানের গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টয়োটা মোটর করপোরেশন শ্রমিকদের রেকর্ড পরিমাণ মজুরি বৃদ্ধির দাবি মেনে নিয়েছে। যদিও টয়োটার শ্রমিক ইউনিয়ন গত ২০ বছরের মধ্যে সবচেয়ে বেশি বেতন এবং বোনাস দাবি করেছিল। একই সঙ্গে চলমান বিশ্ব পরিস্থিতিতে জাপানের ব্যবসায়ীরাও শ্রমিকদের বেতন বৃদ্ধির বিষয়টি আমলে নেয়।

ভোক্তাদের ওপর মূল্যস্ফীতির চাপ কমাতে মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে জাপান সরকার। টয়োটা জানিয়েছে, প্রথম দফা আলোচনার পর ইউনিয়নের সঙ্গে একটি চুক্তি হয়েছিল। যেখানে নিয়মিত কর্মীদের বেতন বৃদ্ধির সঙ্গে খণ্ডকালীন এবং সিনিয়র চুক্তিভিত্তিক কর্মীদেরও মজুরি বৃদ্ধি করা হবে। একই সঙ্গে ছয় মাসের মজুরির সমান অর্থ এককালীন বোনাস হিসেবেও প্রদান করা হবে। 

এ বিষয়ে টয়োটার সভাপতি কোজি সাতো বলেন, ‘ইউনিয়নের দাবিগুলো সম্পূর্ণরূপে মেনে নেওয়ার বিষয়টি অটোমোবাইল শিল্পের জন্য মাইলফলক। যা বাকি প্রতিষ্ঠানগুলোকে উত্সাহিত করবে।’ তবে ৩ লাখ ৫৭ হাজার টয়োটা কর্মীদের প্রতিনিধিত্বকারী শ্রমিক ইউনিয়ন বলছে, আমরা চেয়েছিলাম মূল বেতন দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি হবে কিন্তু সে হিসেবে আমরা পাইনি। 

৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে জাপানের মূল্যস্ফীতির হার। ফলে মূল্যস্ফীতির প্রভাব কমাতে বেতন বাড়ানোর চাপে রয়েছে জাপানের প্রতিষ্ঠানগুলো। তবে অর্থনৈতিক সংকটের মধ্যে বেতন বৃদ্ধির হার প্রত্যাশার চেয়ে কম। বিশ্লেষকরা বলছেন, বেতন বৃদ্ধি টয়োটার মতো বড় সংস্থাগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকবে। ছোট এবং মাঝারি আকারের কোম্পানিগুলো শ্রমিক নিয়োগ ও বেতন বৃদ্ধির জন্য সংগ্রাম করবে।

বেতন বৃদ্ধির জন্য জাপানের প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। গতকাল বুধবার নিম্নকক্ষের বাজেট কমিটির অধিবেশনে কিশিদা বলেন, ‘মূল্যস্ফীতির বিরূপ প্রভাব এড়াতে কর্মীদের বেতন বাড়াতে হবে। তবে কাঠামোগত মজুরি বৃদ্ধির জন্য আমাদের অভ্যন্তরীণ চাহিদাও বাড়াতে হবে।’ সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা