× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আফ্রিকার খাদ্য সংকটে জাতিসংঘের সহায়তা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

খাদ্য সংকটের ঝুঁকিতে থাকা আফ্রিকাকে ২৫ কোটি ডলার অর্থ সহায়তা দিচ্ছে জাতিসংঘ। সংস্থাটি সংকট মোকাবিলায় জরুরি তহবিল থেকে এ অর্থ সহায়তা প্রদান করবে। এ বিষয়ে জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস বলেন, বর্তমানে আফ্রিকায় খাদ্য সংকট তীব্র হয়ে দুর্ভিক্ষের ঝুঁকি তৈরি করেছে। এ পরিস্থিতি কিছুটা সামাল দিতে জাতিসংঘ সর্ববৃহৎ অর্থ সহায়তার ঘোষণা দিয়েছে। 

জাতিসংঘের সেন্ট্রাল ইমার্জেন্সি রেসপন্স ফান্ডের ইথিওপিয়ায় আফ্রিকান ইউনিয়নের বার্ষিক সম্মেলনে সাংবাদিকদের জাতিসংঘের অর্থ সহায়তার কথা বলেন আন্তনিও গুতেরেস। ২০২২ সালে আফ্রিকার আবহাওয়া ক্রমাগত পরিবর্তন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ খাদ্য সংকটের কবলে পড়ে আফ্রিকা মহাদেশ। প্রায় দুই কোটির বেশি মানুষ খাদ্যের অনিশ্চিয়তা ও অভাবগ্রস্ত রয়েছে। দেশটিতে প্রায় ৭০ লাখ শিশু অপুষ্টিজনিত বিভিন্ন রোগে ভুগছে। জাতিসংঘের আফ্রিকান অর্থনৈতিক কমিশনের পক্ষ থেকে বলা হয়, আফ্রিকা মহাদেশে গত ৩০ বছরের তুলনায় ২০২২ সালের ভয়াবহ খাদ্য সংকট দেখা দিয়েছে। আবহাওয়ার পরিবর্তন আফ্রিকায় খাদ্য সংকটের অন্যতম প্রধান কারণ। এ ছাড়া তীব্র খরার কারণে সাহারা অঞ্চলে কৃষির উৎপাদন পরিস্থিতির মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এদিকে প্রতিবছর ইউক্রেন থেকে ২ কোটি ৫০ লাখ টন ও রাশিয়া থেকে প্রায় ৩ কোটি টন গমসহ খাদ্যপণ্য আমদানি করে আফ্রিকা। কিন্তু যুদ্ধের কারণে আমদানি-রপ্তানি কার্যক্রমে ব্যাঘাত ঘটায় খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে দেশটির সাধারণ মানুষ।

সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা