× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আলিবাবা ডটকমে বিনিয়োগে আগ্রহী নয় সরকার

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবার ডিজিটাল প্ল্যাটফর্মে বিনিয়োগে আগ্রহী নয় বাংলাদেশ সরকার। গত সপ্তাহে বাণিজ্য মন্ত্রণালয়ে ই-কমার্সের বিভিন্ন অংশীজনের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে সরকার। এজন্য আলিবাবার প্রস্তাবটি সরাসরি ই-কমার্স সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। 

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বাণিজ্যের পরিমাণ বাড়াতে এবং দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতকে বিশ্ব দরবারে তুলে ধরতে বাংলাদেশের জন্য জাতীয় প্যাভিলিয়ন নির্মাণে আগ্রহ দেখিয়েছে আলিবাবা। কিন্তু আলিবাবার প্রস্তাবে সরকার ও দেশের ই-কমার্স প্রতিষ্ঠান থেকে অর্থ গ্রহণের বিষয় থাকায় মুখ ফিরিয়ে নিয়েছে বাংলাদেশ। 

সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মতামত সাপেক্ষে বাণিজ্য মন্ত্রণালয় বলছে, কৃচ্ছ্রতা সাধন কর্মসূচির মধ্যে সরকার আলিবাবার প্রস্তাবে বিনিয়োগ করতে আগ্রহী নয়। 

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সেন্ট্রাল ডিজিটাল কমার্স সেল) মো. হাফিজুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, চীনের জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা এ দেশের ব্যবসায় ঢুকতে চাইছে। কিন্তু আলিবাবার প্রস্তাবে সরকারের ও দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অর্থের সংশ্লিষ্টতা রয়েছে। আলিবাবা বলেছে সরকার কিংবা ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে তাদের ব্র্যান্ডের সহায়তা নিতে হলে ৫০০০ ডলার জমা দিতে হবে। দেশের ন্যূনতম ৩০টি ই-কমার্স প্রতিষ্ঠান এভাবে আলিবাবার কাছে ৫০০০ ডলার জমা দিলে তারা বাংলাদেশের ই-কমার্স প্রতিষ্ঠানের জন্য একটি প্যাভিলিয়ন করে দেবে।

তিনি আরও বলেন, এ বিষয়ে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মতামত নেওয়া হয়েছে। আমরা আলিবাবার বাংলাদেশে আসা ও ব্যবসা করার প্রস্তাবটি প্রাইভেট সেক্টরের ই-কমার্স প্রতিষ্ঠানসহ ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), ই-ক্যাব, এসএমই ফাউন্ডেশনের কাছে পাঠিয়ে দিয়েছি। এখন আলিবাবার প্রস্তাবটি প্রাইভেট সেক্টরের ই-কমার্স প্রতিষ্ঠানগুলো কীভাবে নেয়, সেটাই দেখার বিষয়। আলিবাবার প্রস্তাব গ্রহণ করলে দেশের ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে অনেক খরচ করতে হবে বলেও মন্তব্য করেন তিনি। 

এদিকে গত বছরের মার্চে ব্যবসায়িক প্রস্তাব নিয়ে চীনে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে আলিবাবা ডটকম। সাম্প্রতিক একটি চিঠিতে সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের কাছে চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন বলেছেন, আলিবাবা বাংলাদেশি পণ্যগুলোকে আরও বিশাল সংখ্যক ভোক্তার কাছে পৌঁছাতে চায়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা