× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দ্বিগুণ হচ্ছে রিয়াদের আকার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৬ পিএম

আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৩১ পিএম

সৌদি আরবের রাজধানী রিয়াদে নতুন একটি বাণিজ্যকেন্দ্র তৈরির ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ছবি : সংগৃহীত

সৌদি আরবের রাজধানী রিয়াদে নতুন একটি বাণিজ্যকেন্দ্র তৈরির ঘোষণা দিয়েছেন ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। ছবি : সংগৃহীত

সৌদি আরবের রাজধানী রিয়াদের আকার ও জনসংখ্যা দ্বিগুণ করার পরিকল্পনা ঘোষণা করা হয়েছে। এজন্য দেশটির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) নতুন একটি প্রকল্প উদ্বোধন করেছেন। নিউ মুরাব্বা ডেভেলপমেন্ট নামের প্রকল্পটির  অধীনে ২০৩০ সালের মধ্যে ৮০ হাজার কোটি ডলার ব্যয়ে রিয়াদে একটি নতুন বাণিজ্যকেন্দ্র তৈরি করা হবে। 

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাতে রয়টার্স জানায়, রিয়াদের উত্তর-পশ্চিমাঞ্চলে নতুন এ বাণিজ্যকেন্দ্র তৈরি করা হবে। এতে অন্যকিছুর মধ্যে একটি জাদুঘর, একটি প্রযুক্তি ও নকশা বিশ্ববিদ্যালয়, একটি বহুমুখী চিত্তাকর্ষক থিয়েটার এবং ৮০টার বেশি সাংস্কৃতিক ও বিনোদন ভেন্যু থাকবে। 

জ্বালানি তেলনির্ভর দেশটির অর্থনীতি বহুমুখী করতে এবং রিয়াদকে একটি গ্লোবাল মেট্রোপলিটনে পরিণত করতেই এই বাণিজ্যকেন্দ্র তৈরি করা হচ্ছে। 

১৯ বর্গ কিলোমিটারের নতুন বাণিজ্যকেন্দ্রটি সৌদি আরবে ভিশন-২০৩০-এর অংশ। ২০৩০ সালেই কেন্দ্রটি তৈরির কাজ শেষ করার কথা। ওই বছরই এক্সো-২০৩০ আয়োজন করতে চায় দেশটি। 

বাণিজ্যকেন্দ্রটিতে ২০৩০ সালের মধ্যে ৩ লাখ ৩৪ হাজারের বেশি প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা হবে। কেন্দ্রটি চালু হলে সেখান থেকে দেশটির মোট দেশজ উৎপাদনে (জিডিপি) তেল বহির্ভূত খাত থেকে প্রায় ৪ হাজার ৮০০ কোটি ডলার যুক্ত হবে বলে আশা করা হচ্ছে। 

এসপিএর প্রতিবেদনে বলা হয়, নতুন প্রকল্পটি সম্পূর্ণ টেকসই ধারণা নিয়ে তৈরি করা হচ্ছে। প্রকল্পটির স্থানে স্থানে প্রচুর গাছ-গাছালি থাকবে। বাইসাইকেল চালানোর আলাদা রাস্তা থাকবে। জীবনযাত্রার মান ভালো ও স্বাস্থ্যকর করতে যা যা দরকার তার সব কিছুই থাকবে এই প্রকল্পে।

সূত্র : রয়টার্স।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা