× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইলন মাস্ক টেসলার ১৯৫ কোটি ডলারের শেয়ার দান করলেন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৯ পিএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বৈদ্যুতিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী (সিইও) ইলন মাস্ক প্রতিষ্ঠানটির প্রায় ২০০ কোটি (১ দশমিক ৯৫ বিলিয়ন) মার্কিন ডলার মূল্যের শেয়ার দান করেছেন। যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) এক নথি থেকে এমন তথ্য জানা গেছে। 

নথিতে বলা হয়েছে, গত বছরের আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে প্রায় ১ কোটি ১৬ লাখ (১১ দশমিক ৬ মিলিয়ন) শেয়ার দান করেছিলেন। তবে অনুদানের এই অর্থ (শেয়ার) কোনো একটি বা একাধিক প্রতিষ্ঠান পেয়েছে কি না, তা নথিতে উল্লেখ করা হয়নি। প্রাপকদের মধ্যে কারও নামও সেখানে বলা হয়নি।

বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি ইলন মাস্ক বর্তমানে টেসলার প্রায় ১৩ শতাংশ শেয়ারের মালিক। এর আগে ২০২১ সালে প্রায় ৫৭৪ কোটি মার্কিন ডলার দান করেছিলেন মাস্ক।

বিশ্লেষকেরা বলছেন, টেসলার শেয়ার কোনো দাতব্য প্রতিষ্ঠানে দান করলে এর মাধ্যমে বিশেষ কর সুবিধা পেতে পারেন মাস্ক। কারণ, দাতব্য প্রতিষ্ঠানকে দান করা শেয়ারগুলো থেকে যে মূলধন লাভ হয়েছে, তার ওপর কর দিতে হয় না। কিন্তু মাস্ক যদি তা বিক্রি করে দিতেন সেক্ষেত্রে এসব শেয়ার থেকে আয়ের ওপরে তাকে কর দিতে হতো।

বিশ্বের ধনী ব্যক্তি ও পরিবারগুলো যেন দাতব্য কাজে তাদের সম্পদের সিংহভাগ ব্যয় করেন, সেজন্য ‘গিভিং প্লেজ’ নামে একটি ক্যাম্পেইন বা প্রচারণা রয়েছে। অন্যতম শীর্ষ ধনী ওয়ারেন বাফেট, মেলিন্ডা ও বিল গেটসের নেতৃত্বে ৪০ জন মার্কিন ধনী ব্যক্তি ২০১০ সালে প্রথম এই প্রচারণা শুরু করেন। ২০২২ সালের জুন পর্যন্ত বিশ্বের ২৮টি দেশের ২৩৬ জন ধনী ব্যক্তি এতে স্বাক্ষর করেছেন। ইলন মাস্ক ২০১২ সালে এই ‘গিভিং প্লেজে’ স্বাক্ষর করেন।

এ ছাড়া ২০০১ সালে ‘মাস্ক ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেন ইলন মাস্ক। ফাউন্ডেশনের ওয়েবসাইটে বলা আছে, মানবতার উপকারে নিরাপদ কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশসহ বেশকিছু ক্ষেত্রে তারা অনুদান প্রদান করে থাকে।

এদিকে চলতি বছরের মধ্যে নিজের উত্তরাধিকার হিসেবে টুইটারের নতুন প্রধান নির্বাহী বাছাইয়ের আভাস দিয়েছেন মাস্ক। বুধবার দুবাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড গভর্নমেন্ট সম্মেলনে মাস্ক বলেন, ‘আমি ধারণা করছি, সম্ভবত এই বছরের শেষের দিকে টুইটার চালানোর জন্য অন্য কাউকে খুঁজে পাওয়ার জন্য “উপযুক্ত সময়” হবে। কারণ, আমি মনে করি, টুইটারকে একটি স্থিতিশীল অবস্থানে থাকা উচিত।’

গত বছর ৪ হাজার ৪০০ কোটি ডলারে টুইটার কিনেছিলেন এই শীর্ষ ধনী। এত টাকা ব্যয়ের জন্য টেসলার বিনিয়োগকারীসহ দেশে-বিদেশে তার অনেক সমালোচনা হয়েছিল।

সূত্র : খবর রয়টার্স। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা