× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈদ্যুতিক গাড়ির ব্যাটারিতে বড় বিনিয়োগে যাচ্ছে ফোর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:১০ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মিশিগান কারখানায় লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি প্ল্যান্ট তৈরিতে ৩৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে ফোর্ড মোটর করপোরেশন। চীনা ব্যাটারি কোম্পানি চায়নাস কনটেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজির (সিএটিএল) সঙ্গে অংশীদারত্বমূলক বিনিয়োগে যাবে ফোর্ড। 

আজ সোমবার লিথিয়াম আয়রন ফসফেট ব্যাটারি প্ল্যান্ট তৈরিতে প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হবে। তবে প্ল্যান্ট তৈরির বিষয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি ফোর্ড। কিন্তু এটি মিশিগানের মার্শাল এলাকায় ১ হাজার ৯০০ একর জমির ওপর প্রতিষ্ঠিত হবে বলে ধারণা করা হচ্ছে। যেখানে প্রায় ২ হাজার ৫০০ কর্মী নিয়োগ দেওয়া হবে। যদিও এ বিষয়ে সিএটিএল মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। তবে এর আগে শুধু নগদ অর্থ পেতে কোনো ঝুঁকি না নিয়ে এবং বিনিয়োগ ছাড়াই চুক্তি স্বাক্ষর করেছিল সিএটিএল। এরই ধারাবাহিকতায় ২০২১ সালে প্রতিষ্ঠানটি হুন্দাই এমওবিআইএস এবং ২০২২ সালে অরুণ প্লাসের সঙ্গে প্রযুক্তি লাইসেন্সিং চুক্তি স্বাক্ষর করেছিল। 

এদিকে গত আগস্টে মূল্যস্ফীতি কমাতে আইন পাস করেছে যুক্তরাষ্ট্রের আইনসভা। একই সঙ্গে বৈদ্যুতিক গাড়ি এবং ব্যাটারি তৈরিতেও ভর্তুকি দিয়েছে দেশটি। তাদের পক্ষ থেকে জানানো হয়, যুক্তরাষ্ট্রকে চীনা ব্যাটারি সরবরাহ চেইন থেকে মুক্ত করার লক্ষ্যে কাজ করছে তারা। ফোর্ড যদি সম্পূর্ণরূপে এই প্ল্যান্টের মালিক হয়, তাহলে উত্পাদিত ব্যাটারিতে কর ছাড়ের যোগ্যতা লাভ করবে।

তবে সিএটিএলের সঙ্গে ফোর্ডের যৌথ বিনিয়োগ প্রত্যাহার করতে বলেছিলেন ভার্জিনিয়া গভর্নর গ্লেন ইয়ংকিন। তার একজন মুখপাত্র বলেন, এটি স্পষ্ট যে, ফোর্ডের মতো একটি আইকনিক আমেরিকান কোম্পানি চীনা কমিউনিস্ট পার্টির অংশ হিসেবে কাজ করতে যাচ্ছে। 

তবে চুক্তির বিষয়ে কথা বলতে রাজি হয়নি মিশিগান অর্থনৈতিক উন্নয়ন করপোরেশন। এদিকে গত জুলাইয়ে ফোর্ড বলেছিল, এটি ২০২৬ সাল থেকে উত্তর আমেরিকায় ৪০ গিগাওয়াট পার আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারি স্থানীয়ভাবে তৈরির পরিকল্পনা করছে। ফলে ২০২৩ সালের শুরু থেকে তারা উত্তর আমেরিকার মাসটাং মাচ-ই মডেলের ব্যাটারি তৈরির জন্য সিএটিএলের সঙ্গে একটি চুক্তির ঘোষণা করেছে। চলতি বছরই ব্যাটারি তৈরির কাজ শুরু হবে। 

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ধাক্কা সামলাতে জ্বালানি থেকে বের হয়ে বৈদ্যুতিক গাড়ির দিকে এগোচ্ছে গাড়ি নির্মাতারা। এরই ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে মেক্সিকোয় উৎপাদিত গাড়ির অর্ধেক বৈদ্যুতিক গাড়িতে রূপান্তরিত করতে চাচ্ছে জার্মান অটোমোবাইল কোম্পানি বিএমডব্লিউ। তবে অনেক শিল্প নেতা বলছেন, মেক্সিকোয় ইতোমধ্যেই ৩০ শতাংশ হাইব্রিড বা সম্পূর্ণ বৈদ্যুতিক গাড়ি বিক্রি করছে বিএমডব্লিউ। জ্বালানির ব্যবহার কমাতে প্রচুর পরিমাণে পুনঃনবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করতে হবে বলে মন্তব্য করেছেন বিএমডব্লিউর মেক্সিকোর প্ল্যান্ট প্রধান হ্যারাল্ড গোটশে। 

উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি এবং বৈদ্যুতিক গাড়ির প্ল্যান্ট প্রস্তুত করতে মেক্সিকোয় ৫০ কোটি ইউরো বিনিয়োগ করবে বিএমডব্লিউ। যেখানে ৫০০ জন কর্মী কাজ করবেন। ৩০ কোটি ইউরো খরচ করা হবে ব্যাটারি ইনস্ট্রল এবং গাড়ির বডি তৈরি করতে এবং এখানেও কাজ করবেন ৫০০ জন কর্মী বলে জানিয়েছেন হ্যারাল্ড গোটশে। 

এদিকে ২০৩০ সালের মধ্যে ৩ লাখ বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন স্থাপনের মাধ্যমে জ্বালানিচালিত গাড়ি থেকে বের হওয়ার ঘোষণা দিয়েছিল যুক্তরাজ্য। সে সময় দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন প্রতিবছর ৩০ শতাংশ হারে চার্জিং স্টেশন স্থাপন বাড়ানোর কথা বলেছিলেন। তবে ২০২৫ সাল থেকে কাজের গতি আরও বাড়াতে ৬০ শতাংশ হারে চার্জিং স্টেশন স্থাপনের কথাও বলেছিলেন তিনি। ফলে সে সময় বছরে ১৯ হাজার চার্জিং স্টেশন স্থাপন করা হবে। 

যদিও নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়ন চ্যালেঞ্জিং হলেও সম্ভব বলে মনে করেন নিউ অটোমোটিভ গবেষণা প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বেন নেলমস। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা