× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মার্চে বাইদুও আনছে চ্যাটজিপিটি, বাড়ছে শেয়ারের দাম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৪ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির বিকল্প হিসেবে আর্নি বট চালুর ঘোষণা দিয়েছে চীনের জনপ্রিয় সার্চ ইঞ্জিন বাইদু। প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা রবিন লি চ্যাটজিপিটি চালুর পরিকল্পনার কথা নিশ্চিত করেছে। এতেই বাইদুর শেয়ারের দাম ১৪ শতাংশ বেড়েছে। 

ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়, বেইজিংভিত্তিক সংস্থাটি কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবটটির নাম দিয়েছে আর্নি বট। যা অভ্যন্তরীণ পরীক্ষা শেষে আগামী মার্চে আনুষ্ঠানিকভাবে বাজারে আসতে পারে। এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, বাইদু গত বছরের সেপ্টেম্বরের শুরু থেকে এআই প্রযুক্তির চ্যাটবট বাজারে আনতে কাজ করছে। গবেষণা ও অন্যান্য কাজে সাম্প্রতিক বছরগুলোতে প্রতিষ্ঠানটি ১০০ কোটি ডলার বিনিয়োগ করেছে।

বাইদুর চ্যাটবট আর্নি বট পরিষেবার জন্য গ্রাহকদের থেকে কোনো ফি নেবে কি না, সে বিষয়ে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি। তবে জ্ঞানকোষকে একত্র করে সবার মাঝে ছড়িয়ে দিতে তারা কাজ করছে বলে জানিয়েছে।

এদিকে গত সপ্তাহে সান ফ্রান্সিসকোভিত্তিক কোম্পানি ওপেনএআই চ্যাটজিপিটির গ্রাহকদের থেকে প্রিমিয়াম সেবার জন্য প্রতি মাসে ২০ ডলার ফি নির্ধারণ করেছে। যেখানে চ্যাটজিপিটি প্লাস প্রিমিয়াম সংস্করণে পিক টাইমে প্রবেশাধিকার সুবিধা এবং দ্রুত প্রশ্নের উত্তরসহ অনেক চমকপ্রদ বৈশিষ্ট্য থাকবে। 

চ্যাটজিপিটি প্রোগ্রামের সুবিধা হলো, ব্যবহারের সঙ্গে সঙ্গে এটি আরও বেশি শিখতে থাকে। ব্যবহারকারীর প্রশ্নের ধরন বা তথ্য থেকেও সে নিজেকে সমৃদ্ধ করে তোলে। তবে, চ্যাটজিপিটি আসলে নিজে থেকে কিছু জানে না। তাকে এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বা তৈরি করা হয়েছে যে, সে তার তথ্যভান্ডারে থাকা তথ্য-উপাত্ত খুঁজে উত্তরটি তৈরি করে। 

গত নভেম্বরে চ্যাটজিপিটি চালু হওয়ার পর থেকে তা আকাশছোঁয়া জনপ্রিয়তা লাভ করেছে। স্মার্ট কথোপকথনমূলক এআই প্রযুক্তিতে কয়েক দিনের মধ্যে প্রায় ১০ লাখ গ্রাহক যুক্ত হয়েছেন। তবে বাইদুই চীনে একমাত্র এআইসংশ্লিষ্ট কোম্পানি নয় যেখানে বিনিয়োগকারীরা ব্যাপক বিনিয়োগ করছে। 

বরং গত সপ্তাহে সাংহাই-তালিকাভুক্ত বেইজিং ডিপ গ্লিন্ট টেকনোলজি এবং শেনজেন-তালিকাভুক্ত হ্যানওয়াং টেকনোলজিতে বিনিয়োগকারীরা দেশের নিজস্ব চ্যাটজিপিটি সংস্করণের সন্ধান পেয়েছেন। ফলে এই প্রতিষ্ঠানগুলোতেও তারা বিনিয়োগ বাড়িয়েছে। এতেই প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম ঊর্ধ্বমুখী হয়েছে। 

চীনে জরুরি ভিত্তিতে এআই প্রযুক্তি বাণিজ্যিকীকরণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। কারণ, চীনের জনগণ অনলাইনজগতে ইনস্টাগ্রামের বিপরীতে জিয়ানসো অ্যাপ এবং সংক্ষিপ্ত ভিডিও প্লাটফর্ম ডোয়িন ব্যবহার করে। অনলাইন সেবা আরও দ্রুত এবং উন্নত করতে স্বায়ত্তশাসিত ড্রাইভিং, ক্লাউড কম্পিউটিং এবং সেমিকন্ডাক্টর চিপসের মতো ক্ষেত্রগুলোতে বিনিয়োগ বাড়াচ্ছে রবিন লি। ফলে গত বছরের শেষ প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয়ের লক্ষ্যমাত্রা ৪৬০ কোটি ডলার থাকলেও তারা আরও বেশি আয় করেছে। 

তবে চ্যাট জিজিপিটির ব্যবহার বাড়লে অফিসগুলোতে কর্মী ছাঁটাইয়ের ঝুঁকি বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা আশঙ্কা করছেন, এ প্রযুক্তি একদিকে যেমন অনেকের কাজ সহজ করে দেবে, অন্যদিকে অনেক মানুষের জন্য চাকরির একটা ঝুঁকিও তৈরি করবে। তবে মধ্যম সারির কাজের সঙ্গে যারা যুক্ত আছেন তাদের চাকরি চ্যাটজিপিটির কারণে চলে যেতে পারে। তবে, এর মধ্যেই সারা বিশ্বের অনেক গবেষক, শিক্ষার্থী এবং ব্যবসাসহ নানা পেশার মানুষজন চ্যাটজিপিটির সহায়তা নিতে শুরু করেছেন। সূত্র: ফোর্বস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা