× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলা কিউআর কোডে লেনদেনের সর্বোচ্চসীমা উঠে গেল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৫১ পিএম

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ২১:১৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

এখন থেকে ‘বাংলা কিউআর’কোডে দৈনিক যত খুশি তত অঙ্কের লেনদেন করতে পারবেন গ্রাহকরা। এতদিন দৈনিক লেনদেনের সর্বোচ্চসীমা ছিল ২০ হাজার টাকা।

নির্দিষ্ট ব্যাংকের অ্যাপের মাধ্যমে মাস্টার কার্ড, ক্রেডিট কার্ড, ডেবিট অথবা প্রিপেইড কার্ড থেকে সব ধরনের আর্থিক লেনদেন করতে সম্প্রতি চালু হয় ‘বাংলা কিউআর’ কোড পেমেন্ট সিস্টেম। এর ফলে গ্রাহকদের বিভিন্ন পেমেন্ট নেটওয়ার্কের আলাদা কিউআর কোড স্ক্যান করতে হয় না। 

বুধবার (৮ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে দেশের সব ব্যাংক, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার এবং পেমেন্ট সার্ভিস অপারেটরে পাঠিয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলা কিউআর কোডভিত্তিক লেনদেনের ক্ষেত্রে একক ব্যক্তি হিসেবে দৈনিক লেনদেনের সীমা সর্বোচ্চ ২০ হাজার টাকা রহিত করা হলো। তবে ব্যাংক বা প্রতিষ্ঠানগুলো নিজস্ব ঝুঁকি বিবেচনায় মার্চেন্ট পেমেন্টের ক্ষেত্রে লেনদেনের জন্য একক লেনদেনের সীমা, দৈনিক লেনদেনের সীমা ও লেনদেনের সংখ্যা নির্ধারণ করতে পারবে। সন্দেহজনক ও বড় অঙ্কের লেনদেনগুলো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান যথাযথভাবে যাচাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে বাংলাদেশ ব্যাংক জানিয়েছিল, বাংলা কিউআরভিত্তিক আন্তঃপ্রাতিষ্ঠানিক লেনদেন দেশে কার্যরত সব নেটওয়ার্কের মাধ্যমে পরিচালনা বা সম্পন্ন করা যাবে। বাংলা কিউআরভিত্তিক লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ধার্যকৃত ফি ও চার্জগুলো প্রযোজ্য হবে। বাংলা কিউআর প্রচার ও প্রসারের লক্ষ্যে ব্যাংক বা পেমেন্ট সার্ভিস প্রোভাইডার/পেমেন্ট সিস্টেমস অপারেটর/মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজনীয় গ্রাহক/মার্চেন্ট সচেতনতা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করতে হবে।

সেখানে আরও বলা হয়, ব্যবসায়ীরা প্রতিষ্ঠানে একটি কিউআর কোড প্রদর্শন করে লেনদেন করতে পারবে। কিউআর কোড ব্যবহার করে বাংলাদেশে আসা বিদেশি ব্যবসায়ী, চাকরিজীবী, পর্যটকরা আন্তঃযোগাযোগ সমাধান হিসেবে কিউআর কোড স্ক্যান করে পেমেন্ট করতে পারবেন। দেশের লেনদেন ব্যবস্থায় নতুন মাত্রা যোগ করার পাশাপাশি আর্থিক সেবা পৌঁছে যাবে জনগণের দোরগোড়ায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা