× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নতুন ভবনে অফিস নিয়ে দ্বিধায় এনবিআর কর্মকর্তারা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৪৯ পিএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ২০:২৪ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

একের পর এক প্যাকেট করা ফাইলের স্তূপ। সেই সঙ্গে কিছু ফার্নিচার। একদল কর্মী তা তুলে দিচ্ছে ট্রাকে। গন্তব্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পুরোনো সেগুনবাগিচা অফিস থেকে নবনির্মিত আগারগাঁও রাজস্ব ভবন। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবনটির উদ্বোধন করেন। তবে নবনির্মিত ভবনে ঠিক কবে থেকে অফিস শুরু হবে, তা নিয়ে দ্বিধাগ্রস্ত খোদ এনবিআর কর্মকর্তারাই।

যদিও বুধবার দুপুর দেড়টায় নতুন ভবনের সম্মেলন কক্ষে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বোর্ড প্রশাসন। অন্যদিকে আগামী সপ্তাহের রবিবার থেকে নতুন ভবনে কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন অনেক কর্মকর্তা। আবার  বৃহস্পতিবার থেকে অংশীজনদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা নতুন ভবনে শুরু হবে জানিয়েছে এনবিআর সূত্র।

একাধিক কর্মকর্তার সঙ্গে আলাপকালে জানা যায়, এখনও পর্যন্ত স্পষ্ট কোনো নির্দেশনা পাইনি। বুধবার পুরোনো ভবনে অফিস করব, নাকি নতুন ভবনে অফিস করব? অনেকে জানান, মালামাল গোছানোর কাজ এখন শেষপর্যায়ে, পুরোপুরি শেষ হয়নি। তাই সকালে পুরোনো ভবনে এসে পরে দুপুরের দিকে নতুন ভবনে অফিস করব।

পুরোনো ভবনের দোতলায় মালামাল হস্তান্তরের কাজে তদারকি করা শাখা অফিসে খোঁজ নিলে তারা বলেন, আমাদের স্যার যখন বলবেন তখনই কাজ শুরু হবে। পরে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি বলেন, আসলে এখনও বুঝতে পারছি না।  (মঙ্গলবার) শিফট করতে না পারলেও  (বুধবার) হয়ে যাবে।

পুরাতন ভবনের তিনতলা ও চারতলা ঘুরে দেখা যায়, বেশিরভাগ কক্ষে মালামাল গোছানো শেষপর্যায়ে আছে এবং তা ট্রাকে তোলার জন্য প্রস্তুত। তবে কয়েকটি কক্ষে মালামাল হস্তান্তরের কোনো প্রক্রিয়াই শুরু হয়নি। জানতে চাইলে তারা জানান, আমাদের কাছে কোনো নির্দেশনা আসেনি। অন্যদিকে ভবনের পাঁচতলায় বোঝাই করা সব ফাইল প্যাকেটিং করে ফ্লোরে রাখা হয়েছে। তবে এখনও অধিকাংশ কাজই বাকি।

নতুন ভবনে স্থানান্তরের আগে এনবিআর ভবনে দেখা গেছে অন্যরকম এক পরিবেশ। যেখানে সরকারি গুরুত্বপূর্ণ এই ভবনে সব সময়ই লেগে থাকে বিভিন্ন মানুষের ভিড়, সেখানে মালামাল স্থানান্তরের কাজে নিয়োজিত কর্মী ও ফাইলের স্তূপ ছাড়া তেমন কিছু চোখে পড়েনি। কয়েকটি স্থানে তৈরি হয়েছে ভুতুড়ে পরিবেশ। ঘুটঘুটে অন্ধকার ও জনমানবহীন এনবিআরে বিরাজ করছে সুনসান নীরবতা।

সরকারি কর্মদিবসে ছিল না কোনো কর্মব্যস্ততা। সেই সঙ্গে এনবিআর ভবনসংলগ্ন চায়ের দোকানগুলোও ছিল ফাঁকা। জানতে চাইলে স্থানীয় চায়ের দোকানদাররা জানান, অফিসের দিনে এনবিআরে লোক আসে না, এমন দৃশ্য কখনও দেখিনি। বিভিন্ন মানুষ বিভিন্ন কাজে আসে। আবার তারা কাজের ফাঁকে এসে এখানে আড্ডা দেয়। নানা ধরনের আলাপ-আলোচনা করে। এলাকা থাকে মানুষে ভরা। এনবিআরে কোনো কাজ নেই, আমাদেরও ব্যবসা নেই।

উল্লেখ্য, নবনির্মিত রাজস্ব ভবনটি ২০তলা ফাউন্ডেশনে নির্মিত হলেও এ সময়ে কাজ শেষ করা হয়েছে ১২ তলা পর্যন্ত। ভবনটিতে কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ সর্বাধুনিক সব সুবিধা রয়েছে। নতুন ভবনে রাজস্ব বোর্ডের সব অফিস যাবে। দুটি আপিল ও ট্রাইব্যুনাল, কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি), দুটি লার্জ ট্যাক্স পেয়ার ইউনিটের অফিসও নতুন রাজস্ব ভবনে যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা