× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চাহিদার চেয়ে আমদানি বেশি, তবুও নাগালের বাইরে ছোলা

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৮ পিএম

আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১২ পিএম

ছোলা। ফাইল ফটো

ছোলা। ফাইল ফটো

দেশে প্রতিমাসে গড়ে ছোলার চাহিদা ১০ হাজার টন। কিন্তু পবিত্র রমজানে এই চাহিদা ১০ থেকে ১২ গুণ বেড়ে হয় ১ লাখ থেকে ১ লাখ ১০ হাজার টন। ব্যবসায়ীদের এই তথ্য অনুযায়ী বছরে দেশে ছোলার চাহিদা ২ লাখ থেকে ২ লাখ ২০ হাজার টন। বার্ষিক চাহিদার বিপরীতে ২০২২ সালের জানুয়ারি থেকে চলতি বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত চট্টগ্রাম বন্দর হয়ে ২ লাখ ৬০ হাজার ২৪০ মেট্রিক টন ছোলা আমদানি হয়েছে।

গত এক বছরে চাহিদার চেয়ে বেশি পরিমাণ ছোলা আমদানির পরও বাজারে এর কোনো প্রভাব নেই। উল্টো সরবরাহ সংকট দেখিয়ে বাড়ছে দাম। গত সপ্তাহে পাইকারিতে ছোলার দাম বেড়েছে কেজিতে অন্তত ৩ থেকে ৫ টাকা। 

ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে ছোলা এখনও বাড়তি দামেই বিক্রি হচ্ছে। যদিও ব্যবসায়ীরা দাবি করেছেন, বাজারে ছোলার দাম কমছে। গত শনিবার খাতুনগঞ্জে খোঁজ নিয়ে দেখা যায়, দাম খুব একটা কমেনি। বাজারে ভালো মানের ছোলার দাম এখনও বাড়তি। মাঝারি মানের কেজিতে এক-দুই টাকা কমলেও সেগুলোর মান তুলনামূলক আগের চেয়ে খারাপ।

খাতুনগঞ্জের বিভিন্ন আড়তে খোঁজ নিয়ে দেখা যায়, বাজারে ভালো মানের প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৮৫ আর মাঝারি মানের ৭৮ টাকায়। এর চেয়ে কম মানের ছোলা বিক্রি হচ্ছে ৭৫ টাকায়। খুচরায় প্রতিকেজি মাঝারি মানের ছোলা বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়। 

উদ্ভিদ সংঘ নিরোধ চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, ২০২২ সালের জানুয়ারি থেকে চলতি বছরের গত ১৫ জানুয়ারি পর্যন্ত চট্টগ্রাম বন্দর হয়ে ২ লাখ ৬০ হাজার ২৪০ মেট্রিক টন ছোলা আমদানি হয়েছে। কাস্টমস হাউসের তথ্য অনুযায়ী চলতি অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ছোলা আমদানি হয়েছে ৫৩ হাজার মেট্রিক টন। এর বাইরে গত মাসে ২ লাখ ২৪ হাজার ৫৬৬ মেট্রিক টন আমদানির এলসি খোলা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব ছোলা রমজানের আগেই দেশে এসে পৌঁছাবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। দেশে ছোলা আমদানি অনেক বেড়েছে। কিন্তু এর কোনো প্রভাব নেই বাজারে। 

ব্যবসায়ীরা বলছেন, ডলার সংকটে চলতি অর্থবছরে ছোলা আমদানি কম হয়েছে, তাই বাজারে সরবরাহ কিছুটা কম। অনুমতিপত্র, ব্যাংকে এলসি খুললেও অনেক ব্যবসায়ী ছোলা আমদানি করতে পারেননি। যে কারণে দাম কমছে না। ছোলা আমদানি করেন চট্টগ্রামের বিএসএম গ্রুপ। চাহিদার চেয়ে বেশি আমদানি হওয়ার পরও পণ্যটির দাম কেন বাড়ছে জানতে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবুল বশর চৌধুরীকে একাধিকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

পরে এ বিষয়ে খাতুনগঞ্জের তৈয়্যবিয়া ট্রেডার্সের মালিক সোলায়মান আলম বাদশার সঙ্গে কথা হলে প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘এক বছরে ২ লাখ ৬০ হাজার টন আমদানি হয়েছে ঠিক আছে। কিন্তু গত ছয়-সাত মাসে কত টন আসছে সেটি দেখতে হবে। আমাদের কাছে যতটুকু তথ্য আছে, এই ছয়-সাত মাসে ৫০ থেকে ৬০ হাজার টন ছোলা দেশে এসেছে। অথচ রমজানে পণ্যটির চাহিদা থাকে এক লাখ টনের বেশি। আগামী ১৫-২০ দিনের মধ্যে এই পরিমাণ ছোলা আমদানি না হলে রমজানে সংকট হতে পারে। চাহিদার তুলনায় আমদানি কম হওয়ায় এখন বাজারে দাম বাড়ছে।’

খাতুনগঞ্জের আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন বলেছেন ভিন্ন কথা। তিনি বলেন, ‘বাজারে ছোলার দাম গত সপ্তাহে একটু বেড়েছিল। আজ একটু কমতির দিকে। কেজিতে এক থেকে দুই টাকা কমে বিক্রি হচ্ছে। ছোলা আমদানির জন্য জানুয়ারি মাসে প্রচুর এলসি খোলা হয়েছে। সেগুলোয় ছোলা দেশে এলে দাম আরও কমে যাবে।’

ভালো মানের ছোলার দাম কেজিতে ৫ টাকা বেড়ে যাওয়ার বিষয়ে তিনি বলেন, বাজারে প্রিমিয়াম কোয়ালিটির ছোলার সরবরাহ একটু কম। তাই দাম একটু বেশি। ভালো মানের ছোলা আমদানির জন্য এলসি খোলা হয়েছে। দেশে এলে দামও কমে যাবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা