× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইএমএফের ঋণ পেতে কঠিন শর্ত কবুল করছে পাকিস্তান

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২১ পিএম

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১৭ পিএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ৯ জানুয়ারি সুইজারল্যান্ডের জেনেভায়। ছবি : সংগৃহীত

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ৯ জানুয়ারি সুইজারল্যান্ডের জেনেভায়। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে পাকিস্তানকে চিন্তার বাইরে কঠিন সব শর্ত পূরণ করতে হবে বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) পেশোয়ারে একটি বৈঠকে তিনি এ মন্তব্য করেন। 

শাহবাজ শরিফ বলেন, ‘আইএমএফের উচ্চপর্যায়ের একটি দল বর্তমানে পাকিস্তান সফরে রয়েছে। তাদের সঙ্গে আমাদের মন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের দফায় দফায় বৈঠক হচ্ছে। অর্থমন্ত্রী ইসহাক দার আমাকে বলেছেন, তারা এমন সব শর্ত দিয়েছে, যা অকল্পনীয়। কিন্তু আমাদের সেই ঋণ দরকার। এ অবস্থায় তাদের সেসব অচিন্তনীয় শর্ত না মেনে আমাদের কোনো উপায় নেই।’ 

আইএমএফ কী ধরনের অচিন্তনীয় শর্ত দিয়েছে তার বিস্তারিত কিছু বলেননি পাকিস্তানের প্রধানমন্ত্রী। 

দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়, কয়েক বছর ধরে আইএমএফ থেকে ৭০০ কোটি ডলার ঋণ পেতে চেষ্টা করছে পাকিস্তান। এ নিয়ে ইতোমধ্যে আট দফা আলোচনা হয়েছে। 

এ অবস্থায় নাথান পোর্টার নামের এক কর্মকর্তার নেতৃত্বে মঙ্গলবার (৩১ জানুয়ারি) আইএমএফের উচ্চপর্যায়ের একটি দল পাকিস্তান সফরে আসেন। চলছে নবম পর্যালোচনা বৈঠক। 

বৈঠকে আইএমএফের কর্মকর্তারা অর্থমন্ত্রী ইসহাক দার ও প্রতিরক্ষামন্ত্রী খুররম দস্তগীর খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে কয়েক দফায় আলোচনা করেছেন। ৯ ফেব্রুয়ারি চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

দুয়েক মাস আগে জ্বালানি খাতের ভর্তুকি কমানো, মুদ্রার বিনিময় হারের সীমা প্রত্যাহারসহ বিভিন্ন ধরনের শর্ত দিয়েছে আইএমএফ। সেই আলোকে জ্বালানির দাম ইতোমধ্যে ১৬ শতাংশ ও এলপিজির দাম ৩০ শতাংশ বাড়ানো হয়েছে। এসব পদক্ষেপের ফলে সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের ক্ষোভ বেড়েছে।  

সর্বশেষ তথ্যমতে, ২৭ জুন পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের মজুদ ৩০৯ কোটি ডলারে নেমে এসেছে। এ অর্থ দিয়ে দেশটির ১৮ দিনের আমদানি ব্যয় মেটানো যেতে পারে। আইএমএফের শর্ত মানলে প্রথম কিস্তিতে শিগগির ১১২ কোটি ডলার পাবে পাকিস্তান। 

সূত্র : দ্য ডন। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা