× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনে উত্থান

প্রবা প্রতিবেক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৩ পিএম

আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

লেনদেন ও সূচকের উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের কার্যক্রম। চলতি সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৬৮৭ কোটি ১২ লাখ টাকা। বুধবার লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ৬৭ লাখ টাকা। অর্থাৎ লেনদেন বেড়েছে ১০৬ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেনের পাশাপাশি বেড়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স।

এ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৯৪ পয়েন্টে। তালিকাভুক্ত ৩৯২টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩৩৫টির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৫টির। আর লেনদেন না হওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৫৭টি। 

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে জেনিক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার। এ প্রতিষ্ঠানের ৬১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ৪১ কোটি ২৭ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৪১ কোটি ৭ লাখ, শাইনপুকুর সিরামিকসের ৩২ কোটি ১৮ লাখ ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ২৯ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে আছে ওরিয়ন ইনফিউশন। এ কোম্পানির শেয়ারমূল্য ৮ দশমিক ৭৩ শতাংশ বেড়ে সর্বশেষ লেনদেন হয় ৩৬৪ টাকা ৬০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা বিচ হ্যাচারির শেয়ারমূল্য ৭ দশমিক ৯২ শতাংশ বেড়ে লেনদেন হয় ৩৫ টাকা ৪০ পয়সায়। এ ছাড়া রেনউইক যজ্ঞেশ্বরের ৭ দশমিক ১২ শতাংশ, বিডি থাই ফুডের ৫ দশমিক ৮৬ শতাংশ এবং এমারেল্ড ওয়েলের ৫ দশমিক ৫৯ শতাংশ দর বেড়েছে।

ডিএসইতে দর কমার শীর্ষে অবস্থান করছে প্রগতি লাইফ ইনস্যুরেন্স। এ প্রতিষ্ঠানের শেয়ারমূল্য ৫ দশমিক ৩১ শতাংশ কমে সর্বশেষ লেনদেন হয় ১৪৯ টাকা ৬০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা ই-জেনারেশনের শেয়ারমূল্য ২ দশমিক ৮০ শতাংশ কমে লেনদেন হয় ৫১ টাকা ৯০ পয়সায়। এ ছাড়া এডিএন টেলিকমের ২ দশমিক ৪৯ শতাংশ, আমরা টেকনোলজির ২ দশমিক ১৫ এবং আমরা নেটওয়ার্কের ১ দশমিক ৫৫ শতাংশ শেয়ারমূল্য কমেছে।

এদিকে ডিএসইর মূল মার্কেটের ধারাবাহিকতায় এসএমই বোর্ডের সূচক কমেছে। ডিএসএমইএক্স ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২১১ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৮টির, কমেছে ৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। মোট লেনদেন হয়েছে ১ কোটি ১০ লাখ টাকা। 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক বেড়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৩ পয়েন্টে। লেনদেন হয়েছে ১০ কোটি ৫৬ লাখ টাকা। লেনদেন হওয়া ১৬৮টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত ছিল ৭৭টির।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা