× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তথ্য ও প্রযুক্তি খাতে ভর করে লেনদেন বেড়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

দেশের দুই পুঁজিবাজারে সূচক বেড়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও দর বৃদ্ধির শীর্ষ অবস্থান করছে তথ্য ও প্রযুক্তি খাত। বুধবার দর বৃদ্ধি পাওয়া ৪০ টি প্রতিষ্ঠানের মধ্যে তথ্য ও প্রযুক্তি খাতের আছে কোম্পানি ৯ টি। এখাতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের মধ্যে মাত্র একটির দর কমেছে। লেনদেন হয়েছে ১৬২ কোটি ৬৭ লাখ টাকা, যা ঢাকা ডিএসইর মূল মার্কেটের লেনদেনের ৩০ দশমিক ৪২ শতাংশ। 

বুধবার ডিএসইতে লেনদেন হয় ৫৮০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার, যা আগের দিনের চেয়ে ৭ কোটি ৫৮ লাখ টাকা বেশি। লেনদেনের পাশাপাশি বেড়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। এ সূচকটি ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৭৭ পয়েন্টে। 

তালিকাভুক্ত ৩৯২টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩৩০টির শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৪টির। আর লেনদেন না হওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৬২টি। 

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে জেনিক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার। এ প্রতিষ্ঠানের ৮৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ৩৪ কোটি ৬৪ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ৩৩ কোটি ৬৮ লাখ, আমরা নেটওয়ার্কের ৩২ কোটি ৩৫ লাখ ও শাইনপুকুর সিরামিকসের ২৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ আছে জেনেক্স ইনফোসিস লিমিটেড। এ কোম্পানির শেয়ারদর ৯ দশমিক শূণ্য ১ শতাংশ বেড়ে সবশেষ লেনদেন হয় ১১০ টাকায়। দ্বিতীয় স্থানে থাকা জেএমআই মেডিকেল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ারদর ৭ দশমিক ৫৮ শতাংশ বেড়ে লেনদেন হয় ৮৫ টাকা ১০ পয়সায়। এ ছাড়া শাইনপুকুর সিরামিক্সের ৭ দশমিক ১৭ শতাংশ, আইটি কনসালটেন্টের ৫ দশমিক ৪৮ শতাংশ এবং আমরা নেটওয়ার্কের ৫ দশমিক ২০ শতাংশ দর বেড়েছে।

ডিএসইতে দর কমার শীর্ষে অবস্থান করছে প্রগতি লাইফ ইনস্যুরেন্স লিমিটেড। এ প্রতিষ্ঠানের শেয়ারদর হারিয়েছে ৪ দশমিক ১৮ শতাংশ কমে সবশেষ লেনদেন হয় ১৫৫ টাকা ৬০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা সন্ধানী ইনস্যুরেন্সের শেয়ারদর ২ দশমিক ৬৭ শতাংশ কমে লেনদেন হয় ২৯ টাকায়। এ ছাড়া মেঘনা লাইফ ইনস্যুরেন্সের ২ দশমিক ৫০ শতাংশ, সোনালী লাইফ ইনস্যুরেন্সের ২ দশমিক ২৮ এবং ন্যাশনাল হাউসিং ফাইন্যান্সের ২ দশমিক ১১ শতাংশ শেয়ারদর কমেছে।

ডিএসইর মূল মার্কেটের ধারাবাহিকতায় এসএমই বোর্ডের সূচক কমেছে। ডিএসএমইএক্স ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ২১৩ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৫টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ১টির। মোট লেনদেন হয়েছে ১ কোটি ৪১ লাখ টাকা। 

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক বেড়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৪০ পয়েন্টে। লেনদেন হয়েছে ৮ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন হওয়া ১৬০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ৫১টি এবং অপরিবর্তিত ছিল ৭৭টির।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা