× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সৌদির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক শক্তিশালী করতে চায় চীন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৩:৫৪ পিএম

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৩৩ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সৌদি আরবের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে চায় চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী কিন গাং ব্যবসায়িক কার্যক্রম বাড়াতে টেলিফোনে কথা বলেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদের সঙ্গে। গত সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গাং ‘চায়না গলফ ফ্রি ট্রেড জোন’ তৈরিতে আগ্রহ প্রকাশ করেছেন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল-সৌদের সঙ্গে ‘চায়না গলফ ফ্রি ট্রেড জোন’ নিয়ে আলোচনা করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। চীন চায় অর্থনীতি, বাণিজ্য, জ্বালানি, অবকাঠামো, বিনিয়োগ এবং উচ্চ প্রযুক্তির মতো ক্ষেত্রগুলোতে সৌদি আরবের সঙ্গে দৃঢ় সম্পর্ক স্থাপন করতে। 

ফোনালাপে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সহযোগিতা, নিরাপত্তা ও স্থিতিশীলতার মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করেন। প্রিন্স ফয়সাল বলেন, সৌদি আরব চীনের সঙ্গে সম্পর্ককে বৈদেশিক সম্পর্কের একটি গুরুত্বপূর্ণ ভিত্তি হিসেবে বিবেচনা করে। সৌদি আরব সম্পূর্ণরূপে ‘এক চীন নীতি’মেনে চলে। 

চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন সম্প্রতি আফ্রিকার বেশ কয়েকটি দেশে সফর শেষ করেছেন। এরপরই সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং উপপ্রধানমন্ত্রীদের সঙ্গে ফোনালাপ করেছেন তিনি। সূত্র : আরব নিউজের 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা