× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাপানে কর্মসংস্থান বেড়েছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ২১:৪৭ পিএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ২১:৪৮ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনা মহামারি-পরবর্তী সময়ে গত বছর জাপানে কর্মসংস্থান বেড়েছে। দেশটিতে করোনার বিধিনিষেধ তুলে দেওয়ায় আর্থিক ও সামাজিক প্রতিষ্ঠানগুলো পুরোপুরি সচল হতে জোর প্রক্রিয়া চালাচ্ছে। ফলে জাপানে ১০০ জন চাকরিপ্রার্থীর জন্য ১২৮টি কর্মক্ষেত্র তৈরি হয়েছে।

করোনা মহামারি শুরুর দিকে ২০১৯ সালে জাপানে চাকরিতে আবেদনকারীর গড় কমে দাঁড়িয়েছিল ১ দশমিক ৬ শতাংশ। তবে গত বছর দেশটিতে চাকরিপ্রত্যাশীর গড় ১ দশমিক ২৮ শতাংশ থেকে শূন্য দশমিক ১৫ শতাংশ বেড়ে ১ দশমিকে ৪৩ শতাংশে পৌঁছেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়। তবে জাপানে চাকরিতে আবেদনকারীর গড় মহামারির আগের অবস্থায় ফিরতে আরও কিছুটা সময় লাগবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এদিকে চাকরিপ্রত্যাশীদের গড় হিসাব অনুযায়ী প্রতি ১০০ জন চাকরিপ্রার্থীর জন্য ১২৮টি কর্মক্ষেত্রের তৈরি হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়।

উক্ত মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, বর্তমানে জাপানে বিশাল কর্মসংস্থান তৈরি হতে যাচ্ছে। আবাসন এবং রেস্টুরেন্ট ব্যবসায়ীরা করোনা মহামারির বিপর্যয় থেকে ঘুরে দাঁড়াতে শুরু করেছেন। জাপানের অর্থনীতি দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য, শ্রম ও কল্যাণমন্ত্রী কাতসুনোবু কাতো। সূত্র: দ্য জাপান টাইমস

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা