× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আবারও ডিএসইর লেনদেন ৫০০ কোটির নিচে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩ ১৮:০০ পিএম

আপডেট : ২৯ জানুয়ারি ২০২৩ ১৮:০৮ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চলতি সপ্তাহের প্রথমদিনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৪৮৯ কোটি ১৭ লাখ টাকা। যা গত ১২ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন। সবশেষ গত ১০ জানুয়ারি ডিএসইতে লেনদেন হয়েছিল ৫০০ কোটি টাকার নিচে। 

ডিএসইর তথ্য বলছে, জানুয়ারি মাসে দ্বিতীয় সপ্তাহে থেকে লেনদেনে যে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়েছিল, তা ১৮ তারিখের পর আর ধরে রাখতে পারেনি। ওই দিন ডিএসইতে লেনদেন হয় ৯৩৪ কোটি টাকা। এরপর থেকেই কমছে শুরু করে লেনদেন, যা রবিবাব নামে ৫০০ কোটি টাকার নিচে। 

লেনদেন কমার সঙ্গে কমেছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সও।  রবিবার এ সূচকটি ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৮৮ পয়েন্ট। এদিকে ডিএসইতে তালিকাভুক্ত ৩৯২টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২৬টি, কমেছে ১৪২টি এবং অপরিবর্তিত ছিল ১৭৫টি। আর লেনদেন হয়নি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৪৯টি। 

ডিএসইর লেনদেনে শীর্ষে অবস্থান করছে বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের শেয়ার। এ প্রতিষ্ঠানটির ৫১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জেনিক্স ইনফোসিস লিমিটেডের শেয়ার লেনদেন হয়েছে ৩২ কোটি ৪৮ লাখ টাকা। এ ছাড়া শীর্ষ পাঁচে থাকা ইস্টার্ন হাউজিংয়ের ২৭ কোটি ৫১ লাখ, আমরা নেটওয়ার্কের ২০ কোটি ৭৫ লাখ ও সি পার্ল বিচ রিসোর্টের ১৭ কোটি ১০ লাখ  টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষে আছে আনলিমা ইয়ার্ন লিমিটেড। এর শেয়ার দর ৬ দশমিক ২৫ শতাংশ বেড়ে সবশেষ লেনদেন হয় ৩২ টাকা ৩০ পয়সায়।  দ্বিতীয় স্থানে থাকা অলিম্পিক ইন্ডাস্ট্রিজের শেয়ার দর ৬ দশমিক শূন্য ১ শতাংশ বেড়ে লেনদেন হয় ১৩৩ টাকা ৯০ পয়সায়। এছাড়া সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের ৫ দশমিক ৫৬ শতাংশ, সামিট পোর্ট অ্যালায়েন্সের ৫ দশমিক ৪৬ শতাংশ এবং জেমিনি সি ফুডের ৩ দশমিক ৮৩ শতাংশ দর বেড়েছে।

ডিএসইতে দর কমার শীর্ষে আছে ই-জেনারেশন লিমিটেড। এ প্রতিষ্ঠানটির শেয়ার দর হারিয়েছে ৭ দশমিক ৬৩ শতাংশ কমে সবশেষ লেনদেন হয় ৫৩ টাকা ২০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা মেট্রো স্পিনিংয়ের শেয়ার দর ৭ দশমিক ৫৭ শতাংশ কমে লেনদেন হয় ৪৩ টাকা ৯০ পয়সায়। এ ছাড়া মেঘনা লাইফ ইনস্যুরেন্সের ৪ দশমিক শূন্য ৫ শতাংশ, ইস্টার্ন ক্যাবলসের ৩ দশমকি ৯৬ এবং ন্যাশনাল হাউজিংয়ের ৩ দশমিক ৯০ শতাংশ শেয়ার দর কমেছে।

এদিকে ডিএসইর মূল মার্কেটের সূচক কমলেও এসএমই বোর্ডের সূচক বেড়েছে। ডিএসএমই-এক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৩৭ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির শেয়ারের মধ্যে দর বেড়েছে ৪টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩ টির। মোট লেনদেন হয়েছে ১ কোটি ৪৯ লাখ টাকা। 

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক বেড়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৭০ পয়েন্টে। লেনদেন হয়েছে ৬ কোটি ৫৩ লাখ টাকা। লেনদেন হওয়া ১৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টি, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা