× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৬ দিন পর পুঁজিবাজারে দরপতন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ আগস্ট ২০২২ ১৬:৩৩ পিএম

আপডেট : ২৪ আগস্ট ২০২২ ১৭:১৮ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

টানা ৬ কর্মদিবস পর পুঁজিবাজারের মূল্যসূচকে পতন হয়েছে। বুধবার (২৪ আগস্ট) সকাল থেকেই শেয়ার বিক্রির চাপে কমতে থাকে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। সূচকের এই নেতিবাচক প্রবণতায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৬ হাজার ২৮০ পয়েন্টে।

লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ২১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টির দাম। সাধারণ বিমা কোম্পানিগুলোর দরপতন হয়েছে সবচেয়ে বেশি। এ খাতের লেনদেন হওয়া ৪০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ১টির, কমেছে ২৭টির ও অপরিবর্তিত রয়েছে ১২টির।

বাজারটিতে ২৬ কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৪০২টি শেয়ার কেনাবেচা হয়েছে। যার মূল্য ১ হাজার ১৩৩ কোটি ৭১ লাখ ৬২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৮৭ কোটি ৪৪ লাখ ১৮ হাজার টাকা। লেনদেনের শীর্ষে রয়েছে ওরিয়ন ফার্মা। এ কোম্পানিটির শেয়ার হাতবদল হয়েছে ৭৭ কোটি ২০ লাখ টাকার। এ ছাড়া লেনদেনের শীর্ষে থাকা অন্য কোম্পানিগুলো হলো : বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স, ম্যাকসন স্পিন, মেট্রো স্পিনিং মিলস।  

এদিকে কয়েকদিনের ধারাবাহিকতায় বড় দরপতন থেকে বেরিয়ে এসেছে ডিএসইর এসএমই বোর্ডে। বুধবার ডিএসএমই-এক্স ৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৭ পয়েন্টে।  লেনদেন হওয়া ১৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে ১টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির।

ডিএসইর ধারাবাহিকতায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই কমেছে।  সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৬৬ পয়েন্ট বেড়ে পৌঁছেছে ১৮ হাজার ৫০৩ পয়েন্টে।  লেনদেন হয়েছে ২৮ কোটি ৮৫ লাখ  টাকা, যা আগের দিনের চেয়ে ১৪ কোটি ১৫ লাখ টাকা কম।

প্রবা/ইউরি/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা