× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

চ্যাটজিপিটিতে আসক্ত গৌতম আদানি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৩ ২০:৪৩ পিএম

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩ ২০:৫৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানি চ্যাটজিপিটিতে আসক্ত। ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের নতুন (এআই) টুল চ্যাটজিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে কথোপকথনের মাধ্যমে ব্যবহারকারীদের বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে। গৌতম আদানির লিংকডিনের একটি পোস্টের বরাত দিয়ে এ তথ্য জানা গেছে।

বার্তা সংস্থা সিএনএনের প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে ৬০ বছর বয়সি ইন্ডিয়ান শীর্ষ ধনী গৌতম আদানি একটি লিংকডিন পোস্টে লিখেছেন, এআইয়ের চ্যাটজিপিটি সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করায় রূপান্তরমূলক মুহূর্ত সৃষ্টি হয়েছে এবং এটির কথোপকথন ও নানা ক্ষমতার পাশাপাশি হাস্যকর আবেশ সৃষ্টিতে তিনি বিস্মিত। গৌতম আদানি চ্যাটজিপিটি ব্যবহার শুরু করার পর থেকে কিছু আসক্তির কথা জানিয়েছেন। 

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ডেভেলপার প্রতিষ্ঠান ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্প্রতি চ্যাটজিপিটি নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন চ্যাটবট চালু করেছে। কিছু সময়ের জন্য চ্যাটজিপিটি সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছে। চ্যাটবট হলো কম্পিউটার প্রোগ্রাম বা সফটওয়্যারের মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তাসংবলিত একটি প্রোগ্রাম। ফলে যেকোনো ডিভাইসের মাধ্যমে কয়েক সেকেন্ডের মধ্যেই মানুষের মতো করে মেসেজের রিপ্লাই দিতে পারে।

চ্যাটজিপিটি এমনভাবে প্রশিক্ষিত ও প্রস্তুত যে কয়েক সেকেন্ডের মধ্যে মানুষের মতো করে মেসেজে কথোপকথন চালিয়ে যেতে পারে, প্রশ্নের উত্তর দিতে পারে এবং প্রশ্ন করতে পারে, ভুল স্বীকার ও ভুল অনুমানে জবাবদিহি চাইতে পারে এবং অযাচিত অনুরোধ প্রত্যাখ্যানের সক্ষমতা রয়েছে এতে। শুধু তা-ই নয়, আরও কিছু আকর্ষণীয় ফিচার রয়েছে এটির। নির্দেশনা অনুযায়ী রচনা লেখা থেকে শুরু করে গানের লিরিকস লেখা, গল্প লেখা, এমনকি কবিতাও লিখে দিতে পারবে চ্যাটজিপিটি। এ ছাড়া মার্কেটিং স্পিচ, স্ক্রিপ্ট, অভিযোগপত্র, ছুটির দরখাস্তসহ আরও অনেক বিশেষ সক্ষমতা রয়েছে এটির। 

সংবাদ সংস্থা ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়, চ্যাটজিপিটি উন্মুক্ত করে দেওয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে এর ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখের বেশি ছাড়িয়ে গেছে। ধনকুবের ইলন মাস্ক হলেন ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের একজন প্রতিষ্ঠাতা। 

এআইয়ের নতুন এই প্রযুক্তির বিষয়ে বিশেষজ্ঞরা মনে করছেন চ্যাটজিপিটি ব্যবহার বৃদ্ধির ফলে অনেক শিল্পী, শিক্ষক, কোডা ডেভেলপার এবং লেখকদের চাকরি চলে যাতে পারে। যেহেতু এটি মানুষের বিপরীতে বা নির্দেশনা মোতাবেক কাজ করতে সক্ষমতা রাখে। তবে কেউ কেউ আবার আশাবাদী যে, এটি সব কর্মক্ষেত্রের কর্মীদের আরও দক্ষতার সঙ্গে তাদের করণীয় কাজে গতি বাড়িয়ে দেবে। এতে সফলতা আরও বাড়তে পারে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা