× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিমেন্ট উৎপাদনে কম কার্বন নিঃসরণের প্রযুক্তি আনছে সাবলাইম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২৩ ১৪:২৬ পিএম

আপডেট : ১৯ জানুয়ারি ২০২৩ ১৪:৩৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

সিমেন্ট উৎপাদনে কার্বন নিঃসরণ কমাতে নতুন প্রযুক্তি আনতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান সাবলাইম। প্রতিষ্ঠানটির নতুন এ প্রযুক্তি বাস্তবায়ন করতে তাদের খরচ হবে ৩ কোটি ডলার। 

জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়, সিমেন্ট উৎপাদনের সময় গড়ে ৮ শতাংশ কার্বন নির্গমন হয়। বৈশ্বিক জলবায়ু নিয়ন্ত্রণে প্যারিস চুক্তি অনুসারে কয়েক দশকের মধ্যে কার্বন নির্গমন শূন্যে নামিয়ে আনা প্রয়োজন। তবে সিমেন্ট উৎপাদন যেহেতু জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে হয়, সেহেতু কার্বন নিঃসরণ কমানো বেশ কঠিন। সিমেন্ট উৎপাদনের সবচেয়ে বড় অসুবিধা হলো উৎপাদনের সময় জীবাশ্ম জ্বালানি পোড়ানো হয়, যার ফলে প্রচুর কার্বন নির্গত হয়। এদিকে কার্বন নির্গমন ঠেকিয়ে সিমেন্ট উৎপাদন করতে উৎপাদন খরচ হয় দ্বিগুণেরও বেশি।

তবে সাবলাইমের নতুন প্রযুক্তি জ্বালানি ব্যবহার এবং কার্বন নির্গমন উভয়ই কমিয়ে আনবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। নতুন এই প্রযুক্তির উদ্ভাবক ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক ইয়েট-মিং চিয়াং বলেন, নতুন এই প্রযুক্তি কার্বন ডাই অক্সাইড নির্গমন ঠেকাতে দুটি ধাপে সিমেন্ট উৎপাদন করবে। প্রথমে ক্যালসিয়াম তৈরি করে চুনা পাথরের মূল উপাদান সিলিকনের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া ঘটাবে। ফলে তাপ উৎপাদন করতে কয়লা ও চুনা পাথরের পরিবর্তে বিদ্যুৎ ব্যবহার করা হবে। দ্বিতীয় ধাপে সিলিকন তৈরি করা হয়। তবে সিলিকন যেহেতু বালির মিশ্রণে স্থিতিশীল, তাই এ প্রক্রিয়া এখনও সফল হয়নি। 

এ বছর সাবলাইম কম কার্বন নিঃসরণ করে ১০০ টন সিমেন্ট তৈরি করবে। ২০২৫ সালের মধ্যে প্রতিষ্ঠানটি ৪০ হাজার টন সিমেন্ট উৎপাদন করতে ৪ কোটি ডলার খরচ করবে। ২০২৮ সালের মধ্যে সাবলাইম বাণিজ্যিক প্ল্যান্ট তৈরি করবে বলে জানিয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা