× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আন্তর্জাতিক বাজারে বাড়ছে চিনির দাম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২৩ ২২:০৬ পিএম

আন্তর্জাতিক বাজারে বাড়ছে চিনির দাম

নতুন বছরে আন্তর্জাতিক বাজারে ঊর্ধ্বমুখী রয়েছে চিনির দাম। অপরিশোধিত ও পরিশোধিত উভয় চিনির দামই রাতারাতি বেড়েছে ২ থেকে ২ দশমিক ৫ শতাংশ। 

সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, গত বছর চার ধাপে বেড়েছিল অপরিশোধিত চিনির দাম। বছর শেষে দাম বৃদ্ধির হার ছিল ৭ শতাংশ। একই সঙ্গে গত বছর পরিশোধিত চিনির দাম ১৩ শতাংশ বেড়ে টনপ্রতি বিক্রি হয়েছে ৫৫০ ইউএস ডলারে। বাজার লাভে থাকলেও ২০২২ সালের শেষ দুই মাসে চাহিদা কমায় চিনি বিক্রির হার ছিল নিম্নমুখী। তবে এখন আবার চিনির চাহিদা বাড়ছে। 

কারণ হিসেবে বিশ্লেষকরা বলছেন, ভারতে মকর সংক্রান্তি এবং বিয়ের মৌসুম চলায় ব্যাপক হারে বেড়েছে চিনির চাহিদা। এদিকে ব্রাজিলের রাজনৈতিক অস্থিরতার পর আবারও ঘুরে দাঁড়াচ্ছে চিনির বাজার। চলতি বছরে ৬০ লাখ টন চিনি রপ্তানি করবে ভারত। তবে এই মুহূর্তে ১৭ লাখ টন চিনি রপ্তানি করবে দেশটি। বাকি চিনি মার্চ থেকে পরবর্তী সময়ে রপ্তানি করবে ভারত। 

উল্লেখ্য, বিশ্বব্যাপী ভারত, ব্রাজিল এবং থাইল্যান্ড উন্নত মানের চিনি রপ্তানি করে থাকে। চলতি বছরেও এ খাত থেকে ভালো ব্যবসা পাবে বলে আশা করছে চিনি রপ্তানিকারক দেশগুলো।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা