× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে লেনদেন ও সূচক বাড়ল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:২৪ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:৩২ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

২০২২ সালে ডিসেম্বরে চরম অস্বস্থির মধ্যদিয়ে পার করেছেন পুঁজিবাজারের বিনিয়োগকারীরা। প্রত্যাশা ছিল নতুন বছরে ঘুরে দাঁড়াবে দেশের পুঁজিবাজার। কিন্তু নতুন বছরের প্রথম দুইদিনের লেনদেন ও সূচকের পতন রীতিমত আতঙ্ক ছড়িয়েছে বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের মাঝে। এই আতঙ্কের মাঝে বছরের তৃতীয়দিনে লেনদেন ও সূচক সামান্য বেড়েছে। 

গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৮৫ পয়েন্টে। শুধু প্রধান সূচকই নয়, ইতিবাচক হয়েছে ডিএসইর সবগুলো সূচক। ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক শূণ্য দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৯২ পয়েন্টে।

সূচকের উত্থানের দিনে ডিএসইতে লেনদেনও কিছুটা বেড়েছে। আগের দিনের চেয়ে ৫২ কোটি টাকা বেড়ে লেনদেন হয়ে ১৯৮ কোটি ৯০ লাখ টাকা। যদিও চলতি বছরের তিনদিনের একদিনও ২০০ কোটি ছাড়াতে পারেনি লেনদেন।  

ডিএসইতে তালিকাভুক্ত ৩৯২ টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩৩২ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের।  এরমধ্যে দর বেড়েছে ৪৪ টির, কমেছে ১১৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯ টির।

ডিএসইর লেনদেনে শীর্ষ অবস্থান করছে ওরিয়ন ইনফিউশন লিমিটেড। প্রতিষ্ঠানটির ২৫ কোটি ৫০ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। দ্বিতীয় স্থানে থাকা ইন্ট্রাকো রিফুয়েলিং লিমিটেডের শেয়ার লেনদেন হয় ১০ কোটি ২৬ লাখ টাকা। এছাড়া শীর্ষ পাঁচে এ থাকা মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজের ৯ কোটি ৭৩ লাখ টাকা, বসুন্ধরা পেপার মিলসের ৮ কোটি ২৬ লাখ টাকা এবং ওরিয়ন ফার্মার ৬ কোটি ৮২ লাখ টাকার  শেয়ার লেনদেন হয়।

ডিএসইতে দরবাড়ায় শীর্ষে অবস্থান করছে ইসলামী কমার্সিয়াল ইনস্যুরেন্স। এ কোম্পানিটির শেয়ার দর ৯ দশমিক ৭৩ শতাংশ বেড়ে অবস্থান করছে ৩৭ টাকা ২০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা বসুন্ধরা পেপার মিলসের ৪ দশমিক ৭৬ শতাংশ বেড়ে লেনদেন হয় ৭৪ টাকা ৭০ পয়সায়। এছাড়া আমরা নেটওয়ার্কের ৪ দশমিক ৫৬ শতাংশ, আমরা টেকনোলজির ৪ দশমিক ২৯ শতাংশ এবং বিডিথাই ফুডের ৪ দশমিক ২৬ শতাংশ দর বেড়েছে। 

ডিএসইতে দরপতনের শীর্ষে রয়েছে ওরিয়ন ইনফিউশনের শেয়ার। এ শেয়ারটির দর ৭ দশমিক ৪৯ শতাংশ কমে সবশেষ ৪৫৪ টাকা ২০ পয়সায় লেনদেন হয়। দ্বিতীয় স্থানে থাকা কুইন সাউথ টেক্সটাইল মিলসের দর ৫ দশমিক ৬৬ শতাংশ কমে অবস্থান করছে ২৩ টাকা ৩০ পয়সায়। এছাড়া মেঘনা মিল্ক ইন্ডাস্ট্রিজের ১ শতাংশ, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ১ শতাংশ এবং স্ট্যান্ডার্ড সিরামিকের শূণ্য দশমিক ৯৯ শতাংশ দর হারিয়েছে।

এদিকে মূল মার্কেটের ধারাবাহিকতায় ডিএসইর এসএমই বোর্ডের সূচকও বেড়েছে। ডিএসএমই-এক্স ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৮১ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩ টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮টির, কমেছে ৫ টির।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৭১ পয়েন্টে। সিএসইতে ১৭০ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০২টির। সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭ কোটি ৫৬ লাখ টাকা।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা