× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

৬৩৮০ কোটি টাকা কম রাজস্ব আদায় চট্টগ্রাম কাস্টমসের

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩ ১৮:১০ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩ ১৯:০৮ পিএম

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি চট্টগ্রাম কাস্টমস হাউস। আলোচ্য সময়ে ৩৬ হাজার ৫৬০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা থাকলেও আদায় হয়েছে ৩০ হাজার ১৮০ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে কম আদায় হয়েছে ৬ হাজার ৩৮০ কোটি টাকা বা ১৭ দশমিক ৪৫ শতাংশ।

চট্টগ্রাম কাস্টমস হাউসের রাজস্ব আদায়ের তথ্য বিশ্লেষণ করে বিষয়টি জানা গেছে।

বিশ্লেষণে দেখা যায়, ছয় মাসে লক্ষ্যমাত্রা অর্জনে পিছিয়ে পড়লেও গত বছরের একই সময়ের তুলনায় রাজস্ব আদায় বেশি হয়েছে। ছয় মাসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি বেড়েছে ১০ দশমিক ৬৭ শতাংশ। এর মধ্যে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে আগস্ট মাসে। ওই মাসে রাজস্ব আদায় হয়েছে ৫ হাজার ৪৯৮ কোটি টাকা। যেখানে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি ছিল ২৪ দশমিক ৬৭ শতাংশ।

আমদানি-রপ্তানির সঙ্গে জড়িত ব্যবসায়ীরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিলাসি পণ্য আমদানিতে সরকারের কড়াকড়ি, ডলার সংকটে এলসি খুলতে না পারাসহ বিভিন্ন কারণে এই সময় লক্ষ্যমাত্রা অনুযায়ী আমদানি হয়নি। যার প্রভাব পড়েছে কাস্টমসের রাজস্ব আদায়ে। যে কারণে গত ছয় মাসে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি কাস্টমস কর্তৃপক্ষ।

বিষয়টি নিয়ে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন কারণে গত ছয় মাসে পণ্য আমদানি কিছুটা কমেছে। যে কারণে কাস্টমস হাউস লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব আদায় করতে পারেনি। আমদানি-রপ্তানি প্রবাহ দেখে কাস্টমস রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করে। তাই আমদানি-রপ্তানি কম হলে তখন রাজস্ব আদায়ও কমে যায়।’

তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, চলতি বছরের প্রথম ছয় মাসে কাস্টমস হাউস ৩৬ হাজার ৫৬০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করে। যার বিপরীতে গত ছয় মাসে আদায় করেছে ৩০ হাজার ১৮০ কোটি টাকা। এর মধ্যে জুলাই মাসে ৪ হাজার ৪৮২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয় ৪ হাজার ৭৮১ কোটি ২১ লাখ টাকা। আগস্ট মাসে ৫ হাজার ৬৬১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয় ৪ হাজার ৪৯৮ কোটি ৪৮ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে ৬ হাজার ৬৫২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয় ৫ হাজার ১০৫ কোটি ১৮ লাখ টাকা। অক্টোরব মাসে ৬ হাজার ৫৫৭ কোটি টাকার বিপরীতে ওই মাসে রাজস্ব আদায় হয় ৪ হাজার ৯১৮ কোটি ৬৫ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ২৪ দশমিক ৯৯ শতাংশ কম। নভেম্বর মাসে ৬ হাজার ৬০৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ৫ হাজার ৪৯৭ কোটি ৫৬ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১৭ দশমিক ০৩ শতাংশ কম।

ডিসেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ৬০৪ কোটি টাকা। বিপরীতে আদায় হয়েছে ৪ হাজার ৩৯৭ কোটি ৭ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৩৩ দশমিক ৪২ শতাংশ কম। এই মাসে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধিও কমে যায়। ডিসেম্বর মাসে গত অর্থবছরের একই মাসের তুলনায় রাজস্ব আদায়ের প্রবৃদ্ধির হার কমে যায় ৮ দশমিক ৯৯ শতাংশ।

লক্ষ্যমাত্রার চেয়ে কম রাজস্ব আদায়ের বিষয়ে জানতে চট্টগ্রাম কাস্টমস হাউসের অতিরিক্ত কমিশনার ড. আবু নূর রাশেদ আহমেদ ও যুগ্ম কমিশনার মোহাম্মাদ তাফসির উদ্দিন ভূইয়াকে একাধিকবার কল করা হলেও তারা ফোন রিসিভ করেননি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা