× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ডিসেম্বরে রপ্তানি প্রবৃদ্ধি ৯ শতাংশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩ ১৮:০৭ পিএম

আপডেট : ০২ জানুয়ারি ২০২৩ ১৮:৩০ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি অর্থবছরের ডিসেম্বর মাসে বাংলাদেশ বিভিন্ন দেশে পণ্য রপ্তানি করেছে ৫৩৬ কোটি ৬১ লাখ ডলার। যা গত অর্থবছরের একইসময়ে ছিল ৪৯০ কোটি ৭৬ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক শূন্য ৩৩ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই থেকে ডিসেম্বর) বাংলাদেশ বিভিন্ন দেশে ২ হাজার ২৯৯ কোটি ৬৬ লাখ ডলারের পোশাক রপ্তানি করেছে। যা ২০২১-২২ অর্থবছরের একইসময়ে ছিল ১ হাজার ৯৯০ কোটি ডলারে। ফলে এক বছরের ব্যবধানে পোশাক থেকে রপ্তানি আয় বেড়েছে ১৫ দশমিক ৫৬ শতাংশ।

পরিসংখ্যান বলছে, চলতি অর্থবছরে জুলাই থেকে ডিসেম্বর মাসে, নিটওয়্যার রপ্তানি হয়েছে ১ হাজার ২৬৫ কোটি ৯৬ লাখ ডলার। এতে নিট পোশাকে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৪২ শতাংশ। আর এই সময়টাতে ওভেন পোশাক রপ্তানি হয়েছে ১ হাজার ৩৩ কোটি ৭০ লাখ ডলার। এক বছরের ব্যবধানে ওভেন পোশাক রপ্তানির প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৮ দশমিক ২৯ শতাংশে।

রপ্তানির ইতিবাচক প্রবৃদ্ধির ধারা রয়েছে চামড়া ও চামড়াজাত পণ্য এবং প্লাস্টিক পণ্যেও। ইপিবির তথ্য বলছে, জুলাই থেকে ডিসেম্বর মাসে চামড়া ও চামড়াজাত পণ্যে ১৩ শতাংশ এবং প্লাস্টিক পণ্যে প্রায় ৪১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। এর বিপরীতে চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে কৃষি পণ্যে ২৩ দশমিক ২৬ শতাংশ, কেমিক্যাল পণ্যে ২২ দশমিক ৪৪ শতাংশ, রাবারে ৪০ দশমিক ৪৮ শতাংশ, পাট ও পাটজাত পণ্যে ১৭ দশমিক ৬৫ শতাংশ রপ্তানি কমেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, ডিসেম্বর মাসে সরকারের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৪২ কোটি ১০ লাখ ডলার। এর বিপরীতে আয় হয়েছে  লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ০৩ শতাংশ কম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা