× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইএমএফের ঋণ পেতে তিন সপ্তাহের মধ্যে শর্ত পূরণ করতে হবে পাকিস্তানকে

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২২ ১৫:৩৩ পিএম

আপডেট : ০৩ জানুয়ারি ২০২৩ ১৭:৫৪ পিএম

আইএমএফের কাছ থেকে শিগগির ১১৮ কোটি ডলারের একটি কিস্তি পেতে মরিয়া পাকিস্তান। ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদরদপ্তর। ছবি: সংগৃহীত

আইএমএফের কাছ থেকে শিগগির ১১৮ কোটি ডলারের একটি কিস্তি পেতে মরিয়া পাকিস্তান। ওয়াশিংটন ডিসিতে আইএমএফের সদরদপ্তর। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে পাকিস্তানকে তিন সপ্তাহের মধ্যে সংস্থাটির বেঁধে দেওয়া শর্তগুলো পূরণ করতে হবে। তা করতে না পারলে দীর্ঘদিন থেকে ঝুলে থাকা আইএমএফের ঋণের প্রথম কিস্তি পাবে না ইসলামাবাদ। শুক্রবার পাকিস্তানের এক শীর্ষ কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালকে নাম প্রকাশ না করার শর্তে এসব কথা বলেছেন। 

দ্য নিউজের বরাতে জিওনিউজের এক প্রতিবেদনে বলা হয়, আইএমএফের নতুন সময়সীমার বিষয়টি ওই সংশ্লিষ্ট কর্মকর্তা নিশ্চিত করেছেন। তিনি বলেন, বল এখন ইসলামাবাদ কোর্টের হাতে। কারণ আইএমএফ ইতোঃপূর্বে যেসব শর্ত দিয়েছিল, তা ইসলামাবাদ কোর্টের মাধ্যমেই দেওয়া হয়েছিল। তাই জ্বালানি, বিদ্যুৎ ও গ্যাস খাত নিয়ে সরকার কী সিদ্ধান্ত নেবে, তা ইসলামাবদা কোর্টের নির্দেশনার ওপর নির্ভর করছে। আইএমএফের ঋণ পেতে জ্বালানি, বিদ্যুৎ ও গ্যাস খাতের অবকাঠামো ঢেলে সাজানোর পাশাপাশি কর ব্যবস্থাও সংস্কার করতে হবে পাকিস্তানকে। 

এদিকে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের (এসবিপি) মজুদ গত ১৬ ডিসেম্বর ৬১০ কোটি ডলারে নেমে এসেছে।, যা ২০১৪ সাল বা আট বছরের সর্বনিম্ন। দেশটির কেন্দ্রীয় ব্যাংকের বর্তমান মজুদ দিয়ে টেনেটুনে এক মাসের আমদানি ব্যয় মেটানো যাবে। এ অবস্থায় বৈদেশিক ঋণ মেটাতে না পেরে যে কোনো সময় পাকিস্তান নিজেকে দেউলিয়া ঘোষণা করতে পারে বলে মনে করেন দেশটির সাবেক অর্থমন্ত্রী মিফতা ইসমাইল।

দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের বৈদেশিক মুদ্রা সংকট নতুন নয়। চলতি সংকট কিছুটা কমাতে ২০১৯ সালে আইএমএফের সঙ্গে ৬০০ কোটি ডলার ঋণের আলোচনা শুরু করে ইসলামাবাদ। চলতি বছররে শুরুতে তা বাড়িয়ে ৭০০ কোটিতে ডলার করা হয়েছে। কিন্তু এখনও কোনো কিস্তি পাওয়া যায়নি। অথচ দেশটি আইএমএফের কাছ থেকে শিগগির ১১৮ কোটি ডলারের একটি কিস্তি পেতে মরিয়া। এই ১১৮ কোটির কিস্তি পেতেই পাকিস্তানকে সময়সীমা বেঁধে দিয়েছে আইএমএফ। 

এ অবস্থায় পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার দেশটির সংশ্লিষ্ট শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আইএমএফের ঋণের বিষয়টি নিয়ে শিগগির বৈঠকে বসবেন বলে জানিয়েছে জিওনিউজ। এতে আইএমএফের শর্তগুলো কীভাব পূরণ করা হতে পারে, তা নিয়ে সিদ্ধান্ত হতে পারে বলে আশা করা হচ্ছে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা